রোহিঙ্গা সমস্যা সমাধানে মায়ানমার, বাংলাদেশের পাশে চিন

রোহিঙ্গা সমস্যা সমাধানে মায়ানমার ও বাংলাদেশের পাশে দাঁড়াল চিন। চিনা বিদেশমন্ত্রী ওয়াং আই বলেছেন, মায়ানমার ও বাংলাদেশের রোহিঙ্গা সমস্যা সমাধানে সাহায্য করতে ইচ্ছুক চিন।

Updated By: Nov 19, 2017, 05:50 PM IST
রোহিঙ্গা সমস্যা সমাধানে মায়ানমার, বাংলাদেশের পাশে চিন

নিজস্ব প্রতিবেদন : রোহিঙ্গা সমস্যা সমাধানে মায়ানমার ও বাংলাদেশের পাশে দাঁড়াল চিন। চিনা বিদেশমন্ত্রী ওয়াং আই বলেছেন, মায়ানমার ও বাংলাদেশের রোহিঙ্গা সমস্যা সমাধানে সাহায্য করতে ইচ্ছুক চিন।

ঢাকায় চিনা দূতাবাসে এক সাংবাদিক সন্মেলনে ওয়াং আই বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানের একমাত্র পথ আলোচনা। মায়ানমার ও বাংলাদেশ, দুদেশের মধ্যে আলোচনা সাপেক্ষেই রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান মিলতে পারে। একইসঙ্গে ওয়াং বলেন, মায়ানমারে অস্থিরতার মুহূর্তে বাংলাদেশ যেভাবে রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে সেটা প্রশংসনীয়। দরকারে চিন বাংলাদেশকে সাহায্য করতে প্রস্তুত বলেও জানান তিনি।

আরও পড়ুন, ছাত্রের সঙ্গে 'ক্যান্ডেল-লাইট সেক্স'! শিক্ষিকার ঠাঁই হল শ্রীঘরে

প্রসঙ্গত রাষ্ট্রসংঘের রিপোর্ট বলছে, এই মুহূর্তে বাংলাদেশে আশ্রয় নিয়েছে প্রায় ১০ লক্ষ রোহিঙ্গা। অগাস্ট মাস থেকে এখনও পর্যন্ত মায়ানমার সেনার অত্যাচারে রাখাইন প্রদেশ থেকে পালিয়ে এসেছে ৬ লাখ রোহিঙ্গা। রোহিঙ্গা সমস্যা সমাধানে দুদেশের মধ্যে আলোচনার ক্ষেত্র প্রস্তুতের জন্য রাষ্ট্রসংঘেরও উদ্যোগী হওয়া উচিত বলে মন্তব্য করেন ওয়াং।

.