China Drought: তীব্র খরা চিনে! শুকিয়ে যাচ্ছে নদী, জারি ইয়েলো অ্যালার্ট

চিন সরকারের পক্ষ থেকে খাদ্যশস্য রক্ষায় বিশেষ দল মোতায়েন করা হয়েছে। এই পরিস্থিতিতে চিনে এই প্রথম জাতীয় খরা সতর্কতা ঘোষণা করা হল।

Updated By: Aug 20, 2022, 01:43 PM IST
China Drought: তীব্র খরা চিনে! শুকিয়ে যাচ্ছে নদী, জারি ইয়েলো অ্যালার্ট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আবহাওয়া বড়ই বিচিত্র। কোথাও প্লাবন, কোথাও খরা। কোথাও ভয়াবহ তাপমাত্রা, কোথাও নাগাড়ে বর্ষা। আর সে সবের জেরে বিপর্যস্ত জনজীবন। সম্প্রতি চিনে খরার পরিস্থিতি তৈরি হয়েছে। চিনের ইয়াংসি নদী-উপত্যকা ঘিরে তীব্র দাবদাহ ও তার জেরে খরা চলছে। এর জেরে অনেক জায়গায় তৈরি হয়েছে দাবানল। চিন সরকারের পক্ষ থেকে এজন্য খাদ্যশস্য রক্ষায় বিশেষ দল মোতায়েন করা হয়েছে। এই পরিস্থিতিতে চিনে এই প্রথম জাতীয় খরা সতর্কতাও ঘোষণা করা হল। বৃহস্পতিবার সেখানে 'ইয়েলো অ্যালার্ট' বা হলুদ সতর্কতা জারি করেছে চিন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, সাংহাইয়ের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সিচুয়ান এলাকায় ইয়াংসি নদীর উপত্যকাগুলিতে তীব্র দাবদাহ চলছে। চিনের সরকারি কর্মকর্তারা এই পরিস্থিতির জন্য গ্লোবাল ওয়ার্মিং ও তার জেরে বিশ্ব জুড়ে জলবায়ু পরিবর্তনের ঘটনাকে দায়ী করছেন। খরার কারণে চিনে জারি হওয়া হলুদ সতর্কতার বিষয়টি বেজিংয়ের সব চেয়ে গুরুতর সতর্কতা জারি হওয়ার চেয়ে দু'ধাপ কম।

আরও পড়ুন: Fire in Algeria: ইউরোপের পরে আফ্রিকাতেও! আলজেরিয়ায় দাবানলে মৃত ২৬

চিনের  জিয়াংশি প্রদেশের ইয়াংসি নদীর গুরুত্বপূর্ণ বন্যা অববাহিকাগুলির একটি পোয়াং হ্রদ প্রায় শুকিয়ে গিয়েছে। বছরের এই সময়ে হ্রদটির মোট আয়তন তার আকারের এক চতুর্থাংশে নেমে এসেছে। শুক্রবার জানা যায়, চংকিংয়ের দক্ষিণ-পশ্চিমের ৩৪টি কাউন্টি এলাকায় ৬৬টি নদী শুকিয়ে গেছে। সাধারণ বর্ষা ঋতুর তুলনায় এবার চংকিংয়ে ৬০ শতাংশ বৃষ্টি কম হয়েছে। অনেক এলাকায় ভূমির আর্দ্রতা বেড়েছে। চংকিংয়ের উত্তরাঞ্চলে বৃহস্পতিবার তাপমাত্রা উঠেছিল ৪৫ ডিগ্রি সেলসিয়াসে।  চংকিংয়ের বিশান জেলার তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি। সাংহাইয়ের তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

চংকিং এলাকার পরিকাঠামো ও জরুরি পরিষেবাসংস্থা চাপ সামলাতে হিমশমি খাচ্ছে। ওই অঞ্চলে দাবানল শুরু হওয়ায় অগ্নিনির্বাপক কর্মীদের প্রস্তুত রাখা হয়েছে। লোকজনকে হিটস্ট্রোকের বিষয়ে সতর্ক করা হচ্ছে। 
দেশটির জল সম্পদ মন্ত্রণালয় থেকে খরা প্রবণ এলাকায় জলের সরবরাহ ঠিক রাখার জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে। 
এদিকে চিনের আবহাওয়া দপ্তর উচ্চ তাপমাত্রা বিষয়ে লাল সতর্কতা বা রেড অ্যালার্ট জারি করে। এ নিয়ে টানা ৩০ তিন রেড অ্যালার্ট জারি হল। আবহাওয়াবিদেরা পূর্বাভাস দিচ্ছেন, আগামী ২৬ অগস্টের আগে এ পরিস্থিতি পরিবর্তনের সম্ভাবনা নেই। আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, ৪৫ লাখ বর্গ কিলোমিটার এলাকায় এখন ৩৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে তাপমাত্রা অনুভূত হচ্ছে!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.