China Heatwave: চিনে মুরগিরা ইদানীং কম ডিম পাড়ছে! কেন শুনলে তাজ্জব হয়ে যাবেন...

চিনের পূর্বাঞ্চলে তাপমাত্রা বাড়ছে। এ কারণে সেখানে ডিমের দাম বেড়ে গিয়েছে। কেন চিনের মুরগিরা কম ডিম পাড়ছে? কারণ, বেশি গরমে মুরগিরা কম ডিম দিচ্ছে। আসলে বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের নানা প্রান্তে ঘন ঘন চরমভাবাপন্ন আবহাওয়া দেখা দিচ্ছে। গ্লোবাল ওয়ার্মিংয়ের কারণে এই প্রবণতা আরও তীব্র হতে পারে বলে মনে করা হচ্ছে। যা বিশ্ব জুড়ে অর্থনীতি ও সমাজকেও নানা ভাবে প্রভাবিত করে চলছে।

Updated By: Aug 17, 2022, 09:33 PM IST
China Heatwave: চিনে মুরগিরা ইদানীং কম ডিম পাড়ছে! কেন শুনলে তাজ্জব হয়ে যাবেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যুক্তরাষ্ট্রের কৃষি দফতর জানিয়েছিল, চরম তাপমাত্রা ডিম ও দুধের উৎপাদনের ক্ষতি করতে পারে। ব্যাপারটা খুব নিরীহ ভাবে বলা ছিল। হয়তো অনেকেই সেভাবে খেয়াল করেননি। কিন্তু এবার ধীরে ধীরে বোঝা যাচ্ছে, তাদের এই পর্যবেক্ষণ কতটা খাঁটি ছিল। কেননা, তাপপ্রবাহের জেরে প্রায় মুখ থুবড়ে পড়তে চলেছে চিনের পোল্ট্রি ফার্মিং-এর ডিম উৎপাদন ও তার সঙ্গে জড়িত ব্যবসা। চিনের পূর্বাঞ্চলে তাপমাত্রা বাড়ছে। এ কারণে সেখানে ডিমের দাম বেড়ে গিয়েছে। কেন চিনের মুরগিরা কম ডিম পাড়ছে? কারণ, বেশি গরমে মুরগিরা কম ডিম দিচ্ছে। আসলে বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের নানা প্রান্তে ঘন ঘন চরমভাবাপন্ন আবহাওয়া দেখা দিচ্ছে। গ্লোবাল ওয়ার্মিংয়ের কারণে এই প্রবণতা আরও তীব্র হতে পারে বলে মনে করা হচ্ছে। যা বিশ্ব জুড়ে অর্থনীতি ও সমাজকেও নানা ভাবে প্রভাবিত করে চলছে।

আরও পড়ুন: Saudi Woman: একটি ট্যুইটার অ্যাকাউন্ট ব্যবহারের জন্য ৩৪ বছরের কারাদণ্ড তরুণীর! কেন?

চলতি বছর চিনের বেশ কয়েকটি বড় শহর সাম্প্রতিক সময়ের সবচেয়ে উষ্ণতম দিন রেকর্ড করেছে। উদ্ভূত পরিস্থিতিতে দেশটি কদিন আগেই রেড অ্যালার্ট জারি করেছে। এবং এবার এই বর্ধিত উষ্ণতার সূত্রে গৃহপালিত পশুপাখি বা ফার্মের পশুপাখিরাও ভুগতে শুরু করল, বলে জানা গেল। অর্থাৎ, দাবদাহ শুধু মানুষের উপরই প্রভাব ফেলছে না, পশুপাখিকেও অস্বস্তির মধ্যে ফেলে দিচ্ছে। চিনের আনহুই প্রদেশের হেফেই শহরের কৃষকেরা তাপমাত্রা বাড়ার কারণে এই ডিমের উৎপাদন কমে যাওয়ার কথা জানিয়েছেন। হেফেই শহরে ১৪ দিন ধরে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের উপরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা রেকর্ড তাপমাত্রা।  এই পরিস্থিতিতে ডিমের উৎপাদন ঠিক রাখতে শহরটির কিছু ফার্ম মালিক তাঁদের মুরগির জন্য কুলিং সিস্টেম চালু করেছেন। 

চিনের বিভিন্ন প্রদেশে সরবরাহ কমে যাওয়ায় ডিমের দামও বেড়ে গেছে। হেফেই শহরে ডিমের দাম প্রায় ৩০ শতাংশ বেড়েছে। বিভিন্ন সংবাদমাধ্যম থেকে জানা যাচ্ছে, দেশটির হ্যাংজু ও হাইয়ান শহরেও ডিমের দাম প্রায় একই রকম বেড়েছে। তবে একটি মহল থেকে জানানো হয়েছে, চিনে ডিম-পাড়া মুরগির সংখ্যা কমেনি, তবে গরমে তারা কম খাবার খাচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.