‘ধূসর তালিকা’ নিয়ে চুপ! জঙ্গি দমনে পাকিস্তানের প্রশংসায় পঞ্চমুখ বেজিং

এফএটিএফ-র এই পদক্ষেপে ভারত প্রশংসা করলেও টুঁ শব্দটি করেনি বেজিং। চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, আন্তর্জাতিক মঞ্চের এই সিদ্ধান্তে তারা কোনও মন্তব্য করতে চায় না

Updated By: Jul 1, 2018, 05:08 PM IST
‘ধূসর তালিকা’ নিয়ে চুপ! জঙ্গি দমনে পাকিস্তানের প্রশংসায় পঞ্চমুখ বেজিং
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: ‘ধূসর তালিকাভুক্ত’ পাকিস্তানের পাশে দাঁড়াল চিন। জঙ্গিসংগঠগুলিকে অর্থসাহায্য করার অভিযোগে ইসলামাবাদকে ‘ধূসর তালিকাভুক্ত’ করে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)। বিভিন্ন দেশ থেকে আর্থিক সাহায্য পাওয়ার ক্ষেত্রে পাকিস্তান অনেকটাই ধাক্কা খাবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন- বাণিজ্য যুদ্ধে মার্কিন-কানাডার তরজা চরমে, নতুন করে শুল্ক বসালেন ট্রুডো

এফএটিএফ-র এই পদক্ষেপে ভারত প্রশংসা করলেও টুঁ শব্দটি করেনি বেজিং। চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, আন্তর্জাতিক মঞ্চের এই সিদ্ধান্তে তারা কোনও মন্তব্য করতে চায় না। তবে, সন্ত্রাসবাদ দমনে যে ভাবে ইসলামাবাদ কঠোর পদক্ষেপ করেছে তা প্রশংসানীয়। জঙ্গি দমনে পাকিস্তানের অবদানকে মান্যতা দেওয়া উচিত বলে দাবি করে চিন।

আরও পড়ুন- সৌদিকে তেলের উত্পাদন বাড়ানোর আর্জি জানালো ডোনাল্ড ট্রাম্প

পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ ওঠে সাহায্যপ্রাপ্ত অর্থের অধিকাংশটাই জঙ্গিসংগঠনগুলির হাতে তুলে দিচ্ছে তারা। সে দেশের নির্বাচনের আগে এএফটিএফ- তাদের ‘ধূসর তালিকায়’ রাখায় জঙ্গি সংগঠনগুলি বড়সড় ধাক্কা খাবে বলে মনে করা হচ্ছে। এএফটিএফ-র এই সিদ্ধান্তের প্রশংসা করে দিল্লি জানিয়েছে, জঙ্গি দমনে এ বার সময়সীমা বেঁধে দেওয়া উচিত পাকিস্তানকে। সন্ত্রাসবাদ খতমে পাকিস্তানের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে চিন।

আরও পড়ুন- চিনকে ‘শাস্তি’ দিতে বিশ্বের সবচেয়ে বড় নৌ-মহড়া থেকে বাদ দিল মার্কিন যুক্তরাষ্ট্র

.