মঙ্গলের মাটিতে ঘোরাঘুরি শুরু চিনা রোভারের, এল মঙ্গলদিগন্তের ছবিও

রোভারটি আগামি তিন মাস ধরে এই কাজ করবে।

Updated By: May 24, 2021, 02:17 PM IST
মঙ্গলের মাটিতে ঘোরাঘুরি শুরু চিনা রোভারের, এল মঙ্গলদিগন্তের ছবিও

নিজস্ব প্রতিবেদন: বিশ্বে দ্বিতীয় দেশ হিসেবে মঙ্গলে সফল ভাবে রোভার চালাল চিন। এ কাজ আগেই করেছে আমেরিকা।

এক সপ্তাহ আগেই সফল ল্যান্ডিং করেছে চিনের (China) পাঠানো রোভার। এবার ওই ল্যান্ডিং প্ল্যাটফর্ম থেকে নেমে শনিবার মঙ্গলের রুক্ষ জমিতে ঘোরাঘুরিও শুরু করে দিল চিনের রোভার ZHURONG। আগের শনিবার মঙ্গলের মাটিতে সফল ভাবে রোভারটিকে নামিয়েছে চিনের মহাকাশ সংস্থা। এক সপ্তাহ পরে চলাফেরা শুরু তার। 

ক'দিন আগে মঙ্গলগ্রহের (mars) ছবিও পাঠিয়েছে এটি। চিনের মহাকাশ সংস্থা (China National Space Administration/CNSA) সেই ছবি প্রকাশও করেছিল। সেই ছবি থেকে বোঝা  যাচ্ছে, রোভার Tianwen-1 orbiter-এর সঙ্গে ভালই বোঝাপোড়া করতে সক্ষম হয়েছে। ছবিতে মঙ্গলের পাথুরে মাটি দেখা গিয়েছে। এসেছে মঙ্গলের বাঁকাচোরা দিগন্তের ছবিও।

আরও পড়ুন: চিনের দুই অঞ্চলে তীব্র ভূকম্প, মৃত্যু ২, আহত ২২

সৌরশক্তি চালিত ছ'চাকাওয়ালা এই গাড়িটি (Chinese rover) মঙ্গলের লাভা-প্রান্তর 'ইউটোপিয়া প্ল্যানিটিয়া'য় ঘুর-ঘুরে তথ্য সংগ্রহ করছে। তিন মাস ধরে এই কাজ করবে এটি।

আমেরিকার (US) পরে চিনই বিশ্বের দ্বিতীয় দেশ, যারা মঙ্গলে সফল ভাবে রোভার চালাতে পারল। পাঁচ বছর আগে রাশিয়া ও ইউরোপের যৌথ অভিযান ব্যর্থ হয়েছিল। কিন্তু রাশিয়া-আমেরিকার অনেক পরে শুরু করেও চিন মহাকাশ গবেষণায় প্রথমের দিকে চলে এসেছে। এই রোভার সেই অগ্রগতিরই স্বাক্ষর।

আরও পড়ুন: বিশ্ব জুড়ে গোপন করা হয়েছে করোনা-মৃত্যুর প্রকৃত সংখ্যা, অভিযোগ WHO-র

.