পরিবারের সম্মান রক্ষার নামেই নাকি খুন করা হচ্ছে এই শিশুকন্যাদের!

নিজের ২ বছরের নাতনিকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার করা হয় দাদুকে। সেই সঙ্গে গোটা ঘটনাটি গোপণ করার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে শিশুটির মা'কেও। দিন কয়েক আগের ঘটনা। ইজিপ্ট-এর সোহাগ প্রদেশ। শুধু ইজিপ্ট-ই নয়, এই ধরনের ঘটনা এখন কার্যত নিত্য দিনে পরিণত হয়েছে মধ্য ও উত্তর-পশ্চিম আফ্রিকার দেশগুলিতে।

Updated By: May 22, 2016, 09:39 AM IST
পরিবারের সম্মান রক্ষার নামেই নাকি খুন করা হচ্ছে এই শিশুকন্যাদের!

ওয়েব ডেক্স : নিজের ২ বছরের নাতনিকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার করা হয় দাদুকে। সেই সঙ্গে গোটা ঘটনাটি গোপণ করার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে শিশুটির মা'কেও। দিন কয়েক আগের ঘটনা। ইজিপ্ট-এর সোহাগ প্রদেশ। শুধু ইজিপ্ট-ই নয়, এই ধরনের ঘটনা এখন কার্যত নিত্য দিনে পরিণত হয়েছে মধ্য ও উত্তর-পশ্চিম আফ্রিকার দেশগুলিতে।

দিন কয়েক আগে, ফরজ নামে ওই ব্যক্তি তার ২ বছরের নাতনিকে ধর্ষণ করে বলে অভিযোগ। গোটা বিষয়টি যাতে বাইরে জানাজানি না হয়, সেজন্য ওই রাতেই জলে ডুবিয়ে খুন করা হয় শিশুটিকে। আর তা করে তার মা। গ্রেফতারের পর শিশুটির মা জানিয়েছে এই হত্যা নাকি পরিবারের সম্মান রক্ষার জন্যই করা হয়েছে।

সম্প্রতি চালানো এক সমীক্ষায় দেখা গেছে, যৌন অত্যাচারের শিকার শিশুদের প্রতি ১০ জনের মধ্যে একজনকে এভাবেই খুন করা হচ্ছে। আর তার পিছনে রয়েছে পরিবারের কোনও না কোনও সদস্যই। আবার অনেক ক্ষেত্রে শিশুদের পাশাপাশি এই অত্যাচারের শিকার সদ্য বিবাহিতা মহিলারা। সমীক্ষায় আরও বলা হচ্ছে, এই অত্যাচারের বিরুদ্ধে যারা প্রতিবাদ করছেন তাঁদের উপর চালানো হচ্ছে আরও পাশবিক অত্যাচার। কেটে দেওয়া হচ্ছে তাঁদের নাক, কান।

গোটা বিষয়টি নিয়ে ইতিমধ্যেই রাষ্ট্রসংঘের পক্ষ থেকে খোঁজ খবর নেওয়া শুরু হয়েছে। আইন করে এই ঘটনা রোখার বিষয়ও আলোচনা শুরু হয়েছে।

.