'চপ্পল চোর পাকিস্তান', কুলভূষণ ইস্যু নিয়ে বিক্ষোভ আমেরিকায়

প্রসঙ্গত, গত বছর ২৫ ডিসেম্বর পরিবারের সঙ্গে সাক্ষাত্ করেন পাকিস্তানে বন্দি প্রাক্তন ভারতীয় নৌসেনা কম্যান্ডার কুলভূষণ। অভিযোগ, পাক-বিদেশমন্ত্রকে চরম অবমাননার সম্মুখীন হন কুলভূষণের মা অবন্তী এবং স্ত্রী চেতনাকুল।

Updated By: Jan 8, 2018, 05:10 PM IST
'চপ্পল চোর পাকিস্তান', কুলভূষণ ইস্যু নিয়ে বিক্ষোভ আমেরিকায়
ছবি-এএনআই

নিজস্ব প্রতিবেদন: কুলভূষণ বিতর্ক আছড়ে পড়ল আমেরিকার মাটিতেও। মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত পাক দূতাবাসের সামনে কুলভূষণ যাধব ইস্যুতে বিক্ষোভ দেখালো ভারত-বালুচিস্তান এবং আফগানিস্তানের বেশ কিছু সংগঠন। পাক দূতাবাসের সামনে  'চপ্পল চোর পাকিস্তান' স্লোগান দিতে থাকেন তাঁরা। কুলভূষণের পরিবারকে অবমাননা করার জন্য পাক প্রশাসনের তীব্র সমালোচনাও করেন তাঁরা। এমনকী জুতোর কার্টুন তৈরি করে দূতাবাসকে দেওয়ার পরিকল্পনাও করেছেন বিক্ষোভকারীরা।

প্রসঙ্গত, গত বছর ২৫ ডিসেম্বর পরিবারের সঙ্গে সাক্ষাত্ করেন পাকিস্তানে বন্দি প্রাক্তন ভারতীয় নৌসেনা কম্যান্ডার কুলভূষণ। অভিযোগ, পাক-বিদেশমন্ত্রকে চরম অবমাননার সম্মুখীন হন কুলভূষণের মা অবন্তী এবং স্ত্রী চেতনাকুল। তাঁর পরিবারের অভিযোগ, মঙ্গলসূত্র, চুড়ি, টিপ খুলে রাখতে বাধ্য করে পাক নিরাপত্তা রক্ষীরা। তাঁদের পোশাক খুলতেও বাধ্য করা হয় এবং সেই পোশাক পরীক্ষা করা হয় বলে অভিযোগ ওঠে। সাক্ষাত্ শেষে  তাঁদের জুতো জোড়াও নিয়ে নেয় পাকিস্তান। এতকিছুর পরও কুলভূষণকে ছুঁতে পারেননি তাঁর মা ও স্ত্রী। পাকিস্তানের এ হেন আচারণের তীব্র সমালোচনা করেছে ভারতের বিদেশমন্ত্রক। এমনকী আন্তর্জাতিক কূটনীতি মহলও বিষয়টি ভাল চোখে দেখেনি।

আরও পড়ুন- কিমকে পায়ের তলায় রাখেন ট্রাম্প': নিকি হ্যালি

আমেরিকা ফ্রেন্ডস অব বালুচিস্তানের প্রতিষ্ঠাতা আহমর মুস্তিখান বলেন, "কুলভূষণের বিচার প্রক্রিয়ায় আন্তর্জাতিক আইনের যাবতীয় নিয়ম লঙ্ঘন করেছে পাক সেনা আদালত।" অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের স্থানীয় হিন্দু কমিউনিটির নেতা কৃষ্ণা গুরিপাতি বলেন, "মানবিকতাকে ব্যঙ্গ করেছে পাকিস্তান। ভারতীয় নারীকে অপমান করেছে পাকিস্তান।" আরও এক বিক্ষোভকারী ধনঞ্জয় শেভিলকার জানান, হিন্দু নারীর বিশ্বাস এবং ধর্মীয় বিশ্বাসে আঘাত করেছে পাকিস্তান। এই আচরণ তাদের ধ্বংসের দিকে নিয়ে যাবে।

আরও পড়ুন- বিয়ে নয় শুধুই প্রস্তাব, জল্পনায় জল ঢাললেন ইমরাম খান

তবে, গো়ডা থেকে পাকিস্তান সাফাই দিয়ে এসেছে, নিরাপত্তার খাতিরেই কুলভূষণের পরিবারের সঙ্গে এমন ব্যবহার করা হয়েছে। সম্প্রতি কুলভূষণের একটি ভিডিও প্রকাশ করেছে পাকিস্তান। সেখানে কুলভূষণ দাবি করেছেন, তাঁর পরিবারের সঙ্গে ভারতের রাষ্ট্রদূত খারাপ ব্যবহার করেছে। যদিও এই ভিডিও-র সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছে ভারত।

.