সিংহ 'সিসিল'-এর হত্যাকারী এক মার্কিন চিকিত্‍সক

জিম্বাবোয়ের অতি প্রিয়, নয়নের মণি 'সিসিল' নামক সিংহের হত্যাকারীর পরিচয় জানা গেল। ওয়াল্টার পালমের নামের আমেরিকাপ মিননেসওতার এক দন্ত চিকিত্‍সক নৃশংসভাবে হত্যা করে সিসিলকে। 'সিসিল'কে হত্যা করার জন্য বন্যবিভাগের কর্মীদের ৩৫ হাজার ডলার ঘুষও দিয়েছিলেন বলে খবর। জুলাইয়ের এক তারিখ সব রকম প্রস্তুতি ও শিকারের ছাড়পত্র নিয়ে হোয়েং জাতীয় পার্কে এসেছিলেন সেই দন্ত চিকিত্‍সক। বিতর্কের মুখে জিম্বাবোয়ের বন্যবিভাগ। কী করে সিসিলের মত এত জনপ্রিয় এক প্রাণীকে অনায়াসে মেরে গেলেন এক বিদেশী পর্যটক তা নিয়ে এখন তুমিল বিতর্ক।    

Updated By: Jul 28, 2015, 07:47 PM IST

ওয়েব ডেস্ক: জিম্বাবোয়ের অতি প্রিয়, নয়নের মণি 'সিসিল' নামক সিংহের হত্যাকারীর পরিচয় জানা গেল। ওয়াল্টার পালমের নামের আমেরিকাপ মিননেসওতার এক দন্ত চিকিত্‍সক নৃশংসভাবে হত্যা করে সিসিলকে। 'সিসিল'কে হত্যা করার জন্য বন্যবিভাগের কর্মীদের ৩৫ হাজার ডলার ঘুষও দিয়েছিলেন বলে খবর। জুলাইয়ের এক তারিখ সব রকম প্রস্তুতি ও শিকারের ছাড়পত্র নিয়ে হোয়েং জাতীয় পার্কে এসেছিলেন সেই দন্ত চিকিত্‍সক। বিতর্কের মুখে জিম্বাবোয়ের বন্যবিভাগ। কী করে সিসিলের মত এত জনপ্রিয় এক প্রাণীকে অনায়াসে মেরে গেলেন এক বিদেশী পর্যটক তা নিয়ে এখন তুমিল বিতর্ক।    

কীভাবে সিংহটি হত্যা করা হয়? রিপোর্টে প্রকাশ সিসিলকে প্রথমে ক্রসবো দিয়ে আহত করা হয়। ৪০ ঘন্টা পর রাইফেলের গুলিতে তাকে হত্যা করে তার দাঁত, চামড়া এবং মাথা কেটে নেওয়া হয়।

১৩-বছর বয়সী সিসিল ছিল জিম্বাবুয়ের আদরের অতি প্রিয় সিংহ।বন্য প্রাণী রক্ষার আন্দোলনকারী জনি রড্রিগেস বলছেন, সিসিল কখনই মানুষজনকে ভয় দেখাতো না। পর্যটকরা প্রায় সময় তাকে দেখার জন্যই পার্কে যেত।

.