Cambodia: পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী! বিরোধীদের চাপে নাকি অন্য কোনও কারণে...

Cambodia's Hun Sen to Resign: এক বার্তায় হুন সেন বলেছেন, প্রধানমন্ত্রীর পদ থেকে তিনি সরে দাঁড়াবেন এবং তাঁর ছেলে হুন মানেত আগামী কয়েক সপ্তাহের মধ্যেই দায়িত্ব নেবেন।

Updated By: Jul 26, 2023, 04:12 PM IST
Cambodia: পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী! বিরোধীদের চাপে নাকি অন্য কোনও কারণে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কম্বোডিয়ার প্রধানমন্ত্রী পদত্যাগের কথা ঘোষণা করলেন। দক্ষিণপূর্ব এশিয়ার দেশ কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন পদত্যাগের কথা ঘোষণা করেছেন। বুধবার এক বক্তৃতায় তিনি এই কথা ঘোষণা করেছেন। সংশ্লিষ্ট মহলের মত, এর মধ্যে দিয়ে তাঁর ছেলে হুন মানেতের ক্ষমতায় যাওয়ার পথই প্রশস্ত হল। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে চলেছেন মানেত। এক বার্তায় হুন সেন বলেছেন, প্রধানমন্ত্রীর পদ থেকে তিনি সরে দাঁড়াবেন এবং তাঁর ছেলে হুন মানেত আগামী কয়েক সপ্তাহের মধ্যেই দায়িত্ব নেবেন। 

আরও পড়ুন: Global Report on Food Crises: বিশ্বজুড়ে খাদ্যসংকটে কোটি কোটি মানুষ! আকাশ ভারী ক্ষুধার্তের কান্নায়...

নির্বাচনে জয়ী হলে তাঁর বড় ছেলে হুন মানেতের হাতেই দেশের ক্ষমতা হস্তান্তরিত হবে, এরকম একটি ঘোষণা তিনি আগেই করে রেখেছিলেন।কম্বোডিয়ার বিদায়ী প্রধানমন্ত্রী হুন সেন  বলেন, হুন মানেত আগামী কয়েক সপ্তাহের মধ্যেই কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হবেন। 

আগামী ১০ অগস্ট নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করা হবে। তিনি ক্ষমতাসীন দলের প্রধান এবং জাতীয় পরিষদের সদস্য হিসেবে কাজ চালিয়ে যাবেন। নবনির্বাচিত পার্লামেন্ট আগামী ২১ অগস্ট এবং নতুন মন্ত্রিসভা আগামী ২২ অগস্ট শপথ নেবে। 

আরও পড়ুন: Oppenheimer: কেন ওপেনহাইমারকে ভারতীয় নাগরিকত্ব দিতে চেয়েছিলেন নেহরু?

বহু বছর ধরেই দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ কম্বোডিয়া শাসন করে চলেছেন হুন সেন। চলতি সপ্তাহে কম্বোডিয়ায় সাধারণ নির্বাচনে তাঁর দল ক্ষমতাসীন 'কম্বোডিয়ান পিপলস পার্টি' (সিপিপি) কার্যত বিনা প্রতিদ্বন্দ্বিতায় ফের নির্বাচিত হওয়ার কয়েকদিন পরেই হুন সেন এই ঘোষণা করলেন। নির্বাচনের বিশ্বাসযোগ্যতা নিয়ে বিরোধীদের মন্তব্যকে কোনও পাত্তা দেননি তিনি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.