সাদ্দাম হোসেনকে গদিচ্যুত করতে চেয়েছিলেন টনি ব্লেয়ার

ইরাক যুদ্ধে ব্রিটেনের জড়ানো ভুল সিদ্ধান্ত ছিল। ভ্রান্ত গোয়েন্দা তথ্য ও মূল্যায়নের ভিত্তিতেই সাদ্দাম হোসেনকে গদিচ্যুত করতে চেয়েছিলেন টনি ব্লেয়ার। তত্কালীন ব্রিটিশ প্রধানমন্ত্রীকেই কাঠগড়ায় তুলেছে ব্রিটেনের একটি গোয়েন্দা রিপোর্ট। নিজের ভুল স্বীকারও করেছেন টনি ব্লেয়ার।

Updated By: Jul 7, 2016, 12:11 PM IST
সাদ্দাম হোসেনকে গদিচ্যুত করতে চেয়েছিলেন টনি ব্লেয়ার

ব্যুরো: ইরাক যুদ্ধে ব্রিটেনের জড়ানো ভুল সিদ্ধান্ত ছিল। ভ্রান্ত গোয়েন্দা তথ্য ও মূল্যায়নের ভিত্তিতেই সাদ্দাম হোসেনকে গদিচ্যুত করতে চেয়েছিলেন টনি ব্লেয়ার। তত্কালীন ব্রিটিশ প্রধানমন্ত্রীকেই কাঠগড়ায় তুলেছে ব্রিটেনের একটি গোয়েন্দা রিপোর্ট। নিজের ভুল স্বীকারও করেছেন টনি ব্লেয়ার।

বহু প্রতীক্ষিত চিলকট তদন্ত রিপোর্টে কাঠগড়ায় প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার। দুহাজার তিনে আমেরিকার নেতৃত্বে ইরাক যুদ্ধের সিদ্ধান্তকে ভুল বলে দাবি করা হয়েছে এই গোয়েন্দা রিপোর্টে। ব্রিটিশ মন্ত্রীদের যুক্তি, পরিকল্পনা ও সামরিক হস্তক্ষেপও যে ভুল ছিল, তাও বলা হয়েছে এই রিপোর্টে। যুক্তরাজ্যের ইতিহাসে সবচেয়ে বিতর্কিত এই সামরিক হস্তক্ষেপের বিষয়ে স্যার জন চিলকটের প্রকাশিত ওই রিপোর্টে বলা হয়, ত্রুটিপূর্ণ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে দেশের মানুষকে না জানিয়ে এই যুদ্ধে জড়ানোর সিদ্ধান্ত নেন তত্কালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার।

স্যার জন আরও বলেছেন, সেনা অভিযান হয়ত কিছু কারণে জরুরি ছিল, কিন্তু দুহাজার তিন সালের মার্চে সাদ্দাম হোসেনের পক্ষ থেকে কোনও হুমকি ছিল না। শান্তিপূর্ণ উপায়ে সমাধান করা যেত। শান্তিপূর্ণ উপায়ে ইরাককে নিরস্ত্র করা যেত। কিন্তু যুদ্ধের ফল আজও ভোগ করতে হচ্ছে। ভুলের দায়িত্ব নিজের কাঁধে নিয়েছেন টনি ব্লেয়ার।

তবে তিনি এটাও মনে করিয়ে দিতে চেয়েছেন যে, সেই সময় সাদ্দাম হোসেনকে গদিচ্যুত করার প্রয়োজনীয়তা মনে করেছিলেন তিনি। তবে তাঁর এই সিদ্ধান্তের ফলে যে বিশ্বে সন্ত্রাসবাদী কার্যকলাপ বেড়েছে, তা তিনি মনে করেন না। ব্রিটেনের বর্তমান প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন অবশ্য ইরাক যুদ্ধ থেকে শিক্ষা নিতে চান।

.