ভারত বায়োটেকের সঙ্গে টিকা-চুক্তি বাতিল ব্রাজিলের, চলছে তদন্ত

সে দেশের Senate panel এই তদন্তভার নিয়েছে।

Updated By: Jun 30, 2021, 01:05 PM IST
ভারত বায়োটেকের সঙ্গে টিকা-চুক্তি বাতিল ব্রাজিলের, চলছে তদন্ত

নিজস্ব প্রতিবেদন: ভারত থেকে টিকা কেনার  চুক্তি বাতিলের কথা ঘোষণা করল ব্রাজিল। সে দেশের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গলবার এই ঘোষণা করেছেন।

কোভ্যাক্সিন নিয়ে ভারত বায়োটেকের সঙ্গে ২৪০০ কোটি টাকার চুক্তি করেছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট President Jair Bolsonaro। সেই চুক্তিতে অসংগতির (irregularities) অভিযোগ উঠেছে বলসোনারোর বিরুদ্ধে। তাই ভারত বায়োটেকের সঙ্গে সেই পূর্ব চুক্তি বাতিল করতে চলেছে ব্রাজিল প্রশাসন।

আরও পড়ুন: ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল ঢাকার মগবাজার, মৃত এখনও ৭, গুরুতর আহত ১০

মঙ্গলবার একটি সাংবাদিক বৈঠক করেন ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী Marcelo Queiroga ও ফেডেরাল কম্পট্রোলার জেনারেল (সিজিইউ) Wagner Rosario। সেখানে রোজারিও বলেন-- অভিযোগের তদন্ত (verification) শুরু হয়েছে। তার আগে আমরা এই চুক্তি বাতিল করতে চলেছি। দ্রুত ঘটনার তদন্ত শেষ করা হবে বলেই আশা করছি। ১০ দিনের মধ্যেই আমরা কিছু একটা জানতে পারব।

ফেব্রুয়ারি মাসে Bharat Biotech-র সঙ্গে ২ কোটি Covaxin vaccine কেনার চুক্তি হয়েছিল। কিন্তু অভিযোগ, এখনও পর্যন্ত কোনও টিকাই ব্রাজিলে পাঠানো হয়নি। সেই সঙ্গে অভিযোগ, চুক্তিতে টিকার দামও অনেক বেশি দেখানো হয়েছে। আর এই সব অভিযোগেরই তির ব্রাজিলের প্রেসিডেন্টের দিকে। ফলে এ বিষয়ে নিঃসংশয় হতে ব্রাজিল আপাতত তার পূ্র্ব চুক্তি বাতিলই করল। সে দেশের Senate panel এই তদন্তভার নিয়েছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: কাঠগড়ায় পাকিস্তান, জম্মু এয়ারবেসে Drone Attack নিয়ে রাষ্ট্রসংঘে সরব ভারত

.