'দূর হোক বলসো-ভাইরাস' স্লোগান উঠল ব্রাজিলে

বলসোনারো করোনাভাইরাসকে বরাবরই 'সাধারণ ফ্লু' বলে উড়িয়ে দিয়েছেন।

Updated By: May 30, 2021, 08:39 PM IST
'দূর হোক বলসো-ভাইরাস' স্লোগান উঠল ব্রাজিলে

নিজস্ব প্রতিবেদন: বলসোনারোকে তাঁর দেশবাসীর যেরকম বিক্ষোভের মুখে পড়তে হয়, এরকম সম্ভবত এ কালের আর কোনও দেশনেতাকে পড়তে হয় না। আবারও বলসোনার বিরুদ্ধে বিক্ষোভ দেখালেন ব্রাজিলবাসী।

ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোর (Jair Bolsonaro) বিরুদ্ধে কয়েক হাজার মানুষ বিক্ষোভ দেখালেন। করোনাভাইরাসের সংক্রমণে ব্রাজিলে ৪ লাখ ৬১ হাজার মানুষের প্রাণ গিয়েছে। বলসোনারোর উদাসীনতার কারণেই দেশটিতে করোনা সংক্রমণের এই ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করেন ব্রাজিলবাসী।

আরও পড়ুন: রেকর্ড: মাত্র ২৫ ঘণ্টা ৫০ মিনিটে এভারেস্টের চূড়ায় হংকংয়ের মহিলা

রিও ডি জেনিরোতে ১০ হাজার মানুষ মাস্ক পরে রাস্তায় বিক্ষোভ দেখিয়েছেন। তাঁরা 'বলসোনারো গণহত্যা চালিয়েছেন', 'বলসোভাইরাস দূর হোক' বলে স্লোগান দিয়েছেন। ব্রাজিলের (Brazil) বেশ কয়েকটি বড় বড় শহরেই এ ধরনের বিক্ষোভ হয়েছে। আমেরিকার (US) পরে ব্রাজিলেই করোনামৃত্যু সব চেয়ে বেশি। এদিকে বলসোনারো করোনাভাইরাসকে (COVID) বরাবরই ‘সাধারণ ফ্লু’ বলে উড়িয়ে দিয়ে এসেছেন। শুধু তাই নয়, তিনি ঘরে-থাকা এবং মাস্ক পরার বিরোধিতাও করেছেন। সব চেয়ে আশ্চর্যের কথা, তিনি টিকা নেওয়ার প্রস্তাবও প্রত্যাখ্যান করেছিলেন। বিক্ষোভকারীদের দাবি, বলসোনারো সরকার ব্রাজিলে টিকাদান কর্মসূচি যদি আরও আগে শুরু করত তাহলে অনেক প্রাণই বেঁচে যেত। তাই বিক্ষোভকারীরা বলেন-- বলসোনারো একজন খুনি, তিনি মানসিক রোগী, তাঁর কোনো অনুভূতি নেই, আমাদের কষ্ট বোঝার ক্ষমতা নেই।

প্রসঙ্গত, আমাজনে অরণ্য ধ্বংস করা ও আদিবাসীদের জমি দখলের জন্যেও বলসোনারোর বিরুদ্ধে প্রতিবাদবিক্ষোভ হয়েছিল। হিংসা ও জাতিগত বিদ্বেষ উসকে দেওয়ার অপরাধেও বিক্ষোভকারীরা বলসোনারোর সমালোচনা করেছেন।

আরও পড়ুন: Serial Killer চার্লস শোভরাজের মেয়ে Usha Sutliff যুক্ত কাউন্টার টেররিজমের কাজে!

.