Boris Johnson: বিলেত-বিভ্রাট! বরিস জনসন পদত্যাগ করলে তার পরে কী...

যিনিই বরিসের জায়গায় আসেন না কেন, তিনি অক্টোবর পর্যন্ত দায়িত্বে থাকবেন।

Updated By: Jul 7, 2022, 03:09 PM IST
Boris Johnson: বিলেত-বিভ্রাট! বরিস জনসন পদত্যাগ করলে তার পরে কী...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বরিসযুগের পতন হল। এর পর যাঁকেই বেছে নেওয়া হোক আগামী অক্টোবর পর্যন্ত দায়িত্ব সামলাবেন তিনি। বরিস সরে গেলে একজন বিকল্পকে দাঁড় করানো হবে। ইতিমধ্যে তাঁর রিপ্লেসমেন্ট খোঁজা শুরু হয়ে গিয়েছে। বরিসের অনুপস্থিতিতে অনুমান, জাস্টিস সেক্রেটারি তথা ডেপুটি প্রাইম মিনিস্টার ডমিনিক রাবই সাময়িক মসনদে বসতে পারেন। তিনিই 'ডিফল্ট চয়েস' বলে মনে করা হচ্ছে।

একের পর এক মন্ত্রীর পদত্যাগের জেরে পদত্যাগ করতে বাধ্য হচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেই খবর। ভেঙে যেতে পারে মন্ত্রিসভা। পড়ে যেতে পারে সরকার। সব মিলিয়ে এখন চরম সংকট ব্রিটেনের রাজনীতিতে। বরিসের মন্ত্রিসভার ৪০ জন মন্ত্রীই পদত্যাগ করেছেন। 

ক্যাবিনেট মিনিস্টার সাজিদ জাভিদের পদত্যাগ দিয়ে এই সংকটের শুরু। পদত্যাগ করেছেন ঋষি সুনক। একাংশের ধারণা, পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী হতে চলেছেন এই ঋষি সুনকই।  

ডেপুটি চিফ হুইপ পিনচারের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ সম্পর্কে জানার পরেও তাঁকে সরকারি ভূমিকায় নেওয়া ভুল ছিল বলে মেনে নেন জনসন। জনসন বলেন, 'না জেনে একটি ভুল কাজ করা হয়েছিল, যাঁরা এর খারাপ প্রভাবের সম্মুখীন তাঁদের কাছে আমি ক্ষমাপ্রার্থী। আমি শুধু স্পষ্ট করে বলতে চাই, এই সরকারে এমন কারোর কোনও স্থান নেই যাঁরা ক্ষমতার অপব্যবহার করে।'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Boris Johnson: বিলেত-বিভ্রাট! পদ ছাড়তে বাধ্য হচ্ছেন বরিস জনসন

.