California Library: লাইব্রেরিতে বই ফেরত এল ১০০ বছর পরে! লেট ফাইন ১ লাখ ১৭ হাজার টাকা...

Book Returned a Century Late: বইটি এক দর্শনীয় বস্তুতে পরিণত হয়েছে। লাইব্রেরিতে ঢোকার মুখে বইটি একটি কাচের বাক্সের মধ্যে রাখা হয়েছে। লাইব্রেরির তরফে ইনস্টাগ্রামে পোস্ট দিয়ে ঘটনার কথা জানানো হয়েছে।

Updated By: May 27, 2023, 04:55 PM IST
California Library: লাইব্রেরিতে বই ফেরত এল ১০০ বছর পরে! লেট ফাইন ১ লাখ ১৭ হাজার টাকা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লাইব্রেরিতে বই ফেরত এল ১০০ বছর পরে! হ্যাঁ, কোনও মজার কথা নয়। এমন কাণ্ডই ঘটেছে জো বাইডেনের দেশে। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সেন্ট হেলেনা পাবলিক লাইব্রেরিতে বই ফেরত এল প্রায় ১০০ বছর পরে। ওই গ্রন্থাগার কর্তৃপক্ষ জানিয়েছেন, তাঁরা এমন একটি বই ফেরত পেয়েছেন, যেটি প্রায় ১০০ বছর আগে ওই গ্রন্থাগার থেকে পড়ার জন্য ধার নেওয়া হয়েছিল!

আরও পড়ুন; Model Villages Opposite LAC: বিপদে ভারত? নিয়ন্ত্রণরেখার পাশেই গ্রাম বানাচ্ছে চিন, সেনাছাউনিও...

যে কোনও লাইব্রেরিতেই সাধারণত ১৫ দিনের মাথায় বই ফেরত দেওয়া বিধি। না হলে লেট ফাইন গুনতে হয়। কোনো গ্রন্থাগার থেকে বই নেওয়ার পর খুব বেশি দেরি হলে সাধারণত তা কয়েক মাসের মধ্যেই ফেরত দেওয়া হয়। না হলে ফাইনের পরিমাণ অনেকটা বেড়ে যায়! কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার এই পাবলিক লাইব্রেরিতে যা ঘটল, তা অবাক করাই বটে! লাইব্রেরিতে ফিরল ১০০ বছর আগে ধার নেওয়া বই!

কী এমন বই, যা পাঠক এতদিন ফেরত দেননি?

রীতিমতো বিখ্যাত হয়ে পড়া ওই বইটি হল 'আ হিস্ট্রি অব দ্য ইউনাইটেড স্টেটস'। লেখক বেনসন লসিং। মোটামুটি ১৮৮১ সাল নাগাদ বইটি প্রকাশিত হয়েছিল বলে জানা গিয়েছিল।

লেটা ফাইন কত পড়ল?

সেন্ট হেলেনা পাবলিক লাইব্রেরির পরিচালক জানিয়েছেন, বই ফেরত দিতে দেরি হলে তারা কোনো জরিমানা করেন না। যদিও বই ঠিক সময়ে ফেরত দেওয়া না হলে অনেক গ্রন্থাগারই জরিমানা করে থাকে। তবে যদি এ বইটির জন্য লাইব্রেরি কর্তৃপক্ষ জরিমানা করতেন, তবে ওই মেম্বারকে জরিমানা বাবদ গুনতে হত ১৪১৩ ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১ লাখ ১৭ হাজার টাকার মতো!

আরও পড়ুন; Middle East Project: এবার দিল্লি থেকে টানা রেলপথে মধ্যপ্রাচ্য? এশিয়ার 'লার্জেস্ট রেল নেটওয়ার্ক'...

বইটি দেওয়ার পরে গ্রন্থাগারের নথিতে উল্লেখ করা হয়েছিল, এটি ফেরত দেওয়া হবে ১৯২৭ সালের ২১ ফেব্রুয়ারি। এরপর মাসের পর মাস বছরের পর বছর গড়িয়ে গিয়েছে। বইটি আর জমা পড়েনি। সম্প্রতি এক ব্যক্তি বইটি গ্রন্থাগারে ফেরত দিয়েছেন। তবে বইটি ঠিক কে ধার নিয়েছিলেন গ্রন্থাগারের নথি থেকে তা স্পষ্ট করে বোঝা যায়নি। একটা নাম পাওয়া গিয়েছে, তবে সেই নামটি নিয়ে খুব নিশ্চিত নয় লাইব্রেরি।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.