চিনের হাতে অত্যাধুনিক বোমারু বিমান

অত্যাধুনিক বোমারু বিমান নিয়ে আসছে চিন। চিনা সামরিক বাহিনীর অস্ত্রাগারে এখন অন্যতম সেরা শক্তিশালী সদস্য হওয়ার পথে এই বোমারু বিমানটি। সাধারণত, যেকোনও দেশের সীমান্তে এবং নিরাপত্তা বাহিনীর হাতে রেডার থাকে। যে রেডার যেকোনও 'বিপজ্জনক' বস্তুর উপস্থিতি নির্ণয় করতে পারে। কিন্তু চিনের এই নতুন বিমানটি এচটাই উন্নত যে এর উপস্থিতি কোনও রেডারও ধরতে পারবে না বলে জানা যাচ্ছে চিনা পর্তিরক্ষা মন্ত্রক সূত্রে।

Updated By: Oct 21, 2016, 04:17 PM IST
চিনের হাতে অত্যাধুনিক বোমারু বিমান

ওয়েব ডেস্ক: অত্যাধুনিক বোমারু বিমান নিয়ে আসছে চিন। চিনা সামরিক বাহিনীর অস্ত্রাগারে এখন অন্যতম সেরা শক্তিশালী সদস্য হওয়ার পথে এই বোমারু বিমানটি। সাধারণত, যেকোনও দেশের সীমান্তে এবং নিরাপত্তা বাহিনীর হাতে রেডার থাকে। যে রেডার যেকোনও 'বিপজ্জনক' বস্তুর উপস্থিতি নির্ণয় করতে পারে। কিন্তু চিনের এই নতুন বিমানটি এচটাই উন্নত যে এর উপস্থিতি কোনও রেডারও ধরতে পারবে না বলে জানা যাচ্ছে চিনা পর্তিরক্ষা মন্ত্রক সূত্রে।

আরও পড়ুন- তিন লক্ষ সেনা ছাঁটছে চিন

উল্লেখ্য, বিশ্বের সর্ববৃহত্ সেনাবাহিনী চিনের। চিনের গণমুক্তি ফৌজে সর্বমোট সেনা সংখ্যা ২৩ লক্ষ। কিন্তু এই অতি দক্ষ চিনা সেনাবাহিনীতেই কোপ বসাতে চাইছেন চিনা প্রেসিডেন্ট সি জিন পিং। তিন লক্ষ সেনা ছাঁটাইয়ের কথা ঘোষণা করে জিনপিং সরকার জানিয়ে দিয়েছে যে চিন এবার সেনা কমিয়ে আধুনিক অস্ত্রসস্ত্রের দিকে অগ্রাধিকার দেবে। তাই, এই অত্যাধুনিক বোমারু বিমানটিকে সেই পরিকল্পনারই গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন- ISIS কি অবলুপ্তির পথে?

.