বাংলাদেশে ষাট ঘণ্টা হরতালের ডাক বিএনপি সহ ১৮টি দলের

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সাধারণ নির্বাচনের দাবিতে ষাট ঘণ্টা হরতালের ডাক দিয়েছে বাংলাদেশের প্রধান বিরোধী দল বিএনপি-সহ আঠারোটি দলের জোট। হরতালকে কেন্দ্র করে হিংসার ঘটনায় বাংলাদেশের বিভিন্ন শহরে মৃত্যু হয়েছে বেশ কয়েকজনের। হরতাল প্রত্যাহার করে বিএনপিকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Updated By: Nov 5, 2013, 09:12 AM IST

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সাধারণ নির্বাচনের দাবিতে ষাট ঘণ্টা হরতালের ডাক দিয়েছে বাংলাদেশের প্রধান বিরোধী দল বিএনপি-সহ আঠারোটি দলের জোট।  হরতালকে  কেন্দ্র করে  হিংসার ঘটনায়  বাংলাদেশের বিভিন্ন শহরে মৃত্যু হয়েছে বেশ কয়েকজনের। হরতাল প্রত্যাহার করে বিএনপিকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  
২০১৪ সালের জানুয়ারি মাসেই বাংলাদেশের সাধারণ নির্বাচন। ক্ষমতাসীন আওয়ামী লিগ সরকারের ওপর ভরসা নেই। আর তাই তত্ত্বাবধায়ক সরকারের অধীনেই এই নির্বাচনের দাবি জানিয়েছে প্রধান বিরোধী দল বিএনপি। সরকারকে চাপে ফেলতে সোমবার থেকে ষাট ঘণ্টা হরতালের ডাক দিয়েছে বিএনপিসহ আঠারোটি দলের জোট। রাজধানী ঢাকায় হরতাল সমর্থক এবং পুলিসের দফায় দফায় সংঘর্ষ হয়। বেশ কয়েকটি গাড়িতে হামলা চালায় বিএনপি সমর্থকরা। ফাটানো হয় দেশি বোমাও।  ঢাকার পাশাপাশি নাটোর, রাজশাহী, কুমিল্লা, বগোরাসহ বিভিন্ন জেলা এবং শহরেও বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনা ঘটেছে। হরতাল মোকাবিলায় অতিরিক্ত পুলিস এবং আধা সেনা মোতায়েন করেছে সরকার। উত্তর লালমোনিহার জেলায় হরতাল সমর্থনকারীদের সঙ্গে সংঘর্ষ ঠেকাতে গুলি চালায় পুলিস। গুলিতে বিনএপির ছাত্র সংগঠন জাতীয়তাবাদী সংগঠনের এক সদস্যের মৃত্যু হয়। এই ঘটনায় পুলিসকর্মীসহ আহত হয়েছেন বেশ কয়েকজন। 
 
যদিও, বিএনপির দাবি উড়িয়ে দিয়ে বাংলাদেশের বিদেশমন্ত্রী দীপু মণি জানিয়েছেন গণতান্ত্রিক পদ্ধতি মেনে  নির্বাচন পরিচালনা করবে দেশের নির্বাচন  কমিশনই। পরিস্থিতি প

.