Biden and Zelenskyy Meet: জেলেনস্কি গেলেন হোয়াইট হাউসে, দেখা করলেন বাইডেনের সঙ্গে; কী কথা হল দু'জনের?

Biden Zelenskyy Meet: ইউক্রেনকে সমর্থনের জন্য জেলেনস্কি বাইডেন, মার্কিন কংগ্রেস ও মার্কিন দেশের সাধারণ মানুষের প্রশংসা করেন। জেলেনস্কিকে বাইডেন বলেন, ‘আপনি বছরের সেরা মানুষ’!

Edited By: সৌমিত্র সেন | Updated By: Dec 22, 2022, 12:25 PM IST
Biden and Zelenskyy Meet: জেলেনস্কি গেলেন হোয়াইট হাউসে, দেখা করলেন বাইডেনের সঙ্গে; কী কথা হল দু'জনের?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাশিয়া ইউক্রেন যুদ্ধের আবহে অনেকটাই কাছাকাছি এসেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউক্রেন। কাছাকাছি এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ও ইউক্রেন প্রেসিডেন্ট। এতদিন এই দুজনের একাধিকবার ফোনে কথা হয়েছে। এবার ইউক্রেন প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি গেলেন হোয়াইট হাউসে, দেখা করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে।
শুধু দেখা করাই নয়, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ইউক্রেনের এক সামরিক পদকও দিলেন দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কি। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করেছিল রাশিয়া। সেই রুশ হামলা শুরুর পর এই প্রথম বিদেশ সফর করলেন জেলেনস্কি। বুধবার জেলেনস্কিকে হোয়াইট হাউসে স্বাগত জানান বাইডেন। ওভাল অফিসে তাঁরা বৈঠক করেন বলে খবর। 

আরও পড়ুন: Baba Vanga: নতুন বছরেই এলিয়েনরা আক্রমণ করবে পৃথিবী! জেনে নিন ২০২৩ সাল নিয়ে বাবা বোঙ্গার ভয়-ধরানো ভবিষ্যদ্বাণী...

কী আলোচনা হল হেভিওয়েট এই বৈঠকে?

বৈঠকে বাইডেনকে জেলেনস্কি বলেন, ‘প্রথমেই আপনাকে অনেক ধন্যবাদ।’ ইউক্রেনের প্রেসিডেন্ট সঙ্গে যোগ করেন, ‘এখানে আসতে পারাটা অনেক সম্মানের।’ হোয়াইট হাউসে বৈঠককালে বাইডেনের হাতে ইউক্রেনের একটি সামরিক পদক তুলে দেন জেলেনস্কি। জেলেনস্কি জানান, ‘ক্রস অব মিলিটারি মেরিট’ পদকটি ইউক্রেনীয় সেনাবাহিনীর এক ক্যাপ্টেনকে দেওয়া হয়েছিল। তিনি তাঁর পদকটি বাইডেনকে দিয়েছেন। পদকটি গ্রহণ করেছেন অভিভূত বাইডেন। বলেছেন, ইউক্রেনীয় ক্যাপ্টেনকে তিনি একটি সামরিক স্মারক উপহার দেবেন।

আরও পড়ুন: Russian Woman Finding Love: এমনও হয়! বর খোঁজার জন্য যা করলেন রাশিয়ান সুন্দরী...

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেছেন, তিনি অনেক আগেই মার্কিন  যুক্তরাষ্ট্রে আসতে চেয়েছিলেন। ইউক্রেনের প্রতি সমর্থনের জন্য তিনি বাইডেন, মার্কিন কংগ্রেস ও দেশটির সাধারণ মানুষের প্রশংসা করেন, তাঁর ও তাঁর দেশবাসীর কৃতজ্ঞতাও প্রকাশ করেন।
জেলেনস্কিকে বাইডেন বলেন, ‘আপনি বছরের সেরা মানুষ।’

জেলেনস্কি বাইডেনকে এ কথা বলবেন না-ই বা কেন! যুদ্ধের প্রথম লগ্ন থেকেই মার্কিন যুক্তরাষ্ট্র অস্ত্র দিয়ে অর্থ দিয়ে ক্রমাগত সাহায্য করেছে ইউক্রেনকে। তাদের এই সহায়তা না পেলে রাশিয়ার চোখে চোখ রেখে এ ভাবে হয়তো যুদ্ধ করতে পারত না ইউক্রেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.