বিক্ষোভকারীদের সমর্থনের জের, হংকংয়ে একাধিক মার্কিন সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বেজিংয়ের

একই সঙ্গে আমেরিকার জনপ্রতিনিধি ও সরকারি কর্তাদের ভিসা দেওয়ার ক্ষেত্রেও এ বার কড়া সিদ্ধান্ত নিতে পারে চিন।

Updated By: Dec 4, 2019, 09:11 AM IST
বিক্ষোভকারীদের সমর্থনের জের, হংকংয়ে একাধিক মার্কিন সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বেজিংয়ের

নিজস্ব প্রতিবেদন: বেশ কয়েকটি মার্কিন বেসরকারি সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করল বেজিং। একই সঙ্গে আমেরিকার জনপ্রতিনিধি ও সরকারি কর্তাদের ভিসা দেওয়ার ক্ষেত্রেও এ বার কড়া সিদ্ধান্ত নিতে পারে চিন। অনেক মার্কিন জনপ্রতিনিধি ও কর্তাকে ভিসা দেওয়া বন্ধ হতে পারে এ বার। অন্তত এমনটাই দাবি করা হয়েছে চিনের বেশ কয়েকটি সংবাদমাধ্যমে।

হংকংয়ে হিংসা ছড়ানোর ঘটনায় মদত দেওয়ার অভিযোগে হিউম্যান রাইটস ওয়াচ, এনইডি, ফ্রিডম হাউসের মতো কয়েকটি বেসরকারি মানবাধিকার সংগঠনের উপরে নিষেধাজ্ঞা জারি করেছে বেজিং। বেজিংয়ের দাবি, এই সব মানবাধিকার সংগঠনের মাধ্যমে হংকংয়ে বিক্ষোভকারীদের হিংসাত্মক কাজকর্মে মদত দিচ্ছে মার্কিন সরকার।

আরও পড়ুন: কাশ্মীরের কুপওয়ারায় সেনা শিবিরে আছড়ে পড়ল তুষার ধস; শহিদ ১ জওয়ান, নিখোঁজ আরও ২

সম্প্রতি হংকংয়ের বিক্ষোভকারীদের সমর্থনে আইন পাশ হয়েছে মার্কিন কংগ্রেসে। চিনের শিন জিয়াং প্রদেশের উইগুর সম্প্রদায়ের অধিকার রক্ষার জন্যেও বিল পেশ হয়েছে মার্কিন কংগ্রেসে। এর পরই হংকংয়ে মার্কিন সামরিক বাহিনীর জাহাজ আর বিমানের থাকার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আগেই জারি করা হয়েছিল। এ বার হংকংয়ের মার্কিন সংস্থা বা সংগঠনের উপরে নিষেধাজ্ঞা জারি করেছে বেজিং। অনেক মার্কিন জনপ্রতিনিধি ও কর্তাকে ভিসা দেওয়াও বন্ধ হতে পারে এ বার।

.