অরল্যান্ডো গণহত্যার জেরে আমেরিকার অস্ত্র আইনকে আরও কঠোর করার পক্ষে সওয়াল মার্কিন প্রেসিডেন্টের

অরল্যান্ডো গণহত্যার জেরে আমেরিকার অস্ত্র আইনকে আরও কঠোর করার পক্ষে সওয়াল করলেন মার্কিন প্রেসিডেন্ট। এব্যাপারে দেশের আইনসভার সদস্যদেরও নতুন করে ভাবনা চিন্তা করার পরামর্শ দিলেন বারাক ওবামা।

Updated By: Jun 19, 2016, 02:18 PM IST
অরল্যান্ডো গণহত্যার জেরে আমেরিকার অস্ত্র আইনকে আরও কঠোর করার পক্ষে সওয়াল মার্কিন প্রেসিডেন্টের

ওয়েব ডেস্ক: অরল্যান্ডো গণহত্যার জেরে আমেরিকার অস্ত্র আইনকে আরও কঠোর করার পক্ষে সওয়াল করলেন মার্কিন প্রেসিডেন্ট। এব্যাপারে দেশের আইনসভার সদস্যদেরও নতুন করে ভাবনা চিন্তা করার পরামর্শ দিলেন বারাক ওবামা।

কখনও শিক্ষাপ্রতিষ্ঠান তো কখনও শপিং মল। বন্দুকবাজের তাণ্ডবে বার বার রক্তাক্ত মার্কিন মুলুক। আর প্রতিটি ঘটনার পরই আঙুল উঠেছে সেদেশের অস্ত্র আইনের দিকে। কারণ এখনও আমেরিকায় আত্মরক্ষার দোহাই দিয়ে খুব সহজেই নাগরিকরা লাইসেন্স দেখিয়ে দোকান থেকে কিনতে পারেন আগ্নেয়াস্ত্র। যদিও একের পর এক ঘটনায় সেই অস্ত্র আইনে বদল আনার কথা বলা হয়েছে বহুবার। কিন্তু কাজের কাজ হয়নি। তবে এবার অরল্যান্ডোর নাইট ক্লাবে নৃশংস হত্যালীলার পর, দেশের অস্ত্র আইনকে আরও কঠোর করার পক্ষে মত দিয়েছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। কংগ্রেস সদস্যদেরও এব্যাপারে কড়া আইন প্রণয়ণের পরামর্শ দিয়েছেন।

হাউস অফ ডেমোক্র্যাটসদের নেতা, জেভিয়ার বেকেরাও সতীর্থ রিপাবলিক্যানদের কাছে আর্জি জানিয়েছেন যাতে তাঁরাও অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে কড়া আইন পাস করেন। অরল্যান্ডো কাণ্ডের পর মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পও টুইটে এব্যাপারে নিজের অবস্থান স্পষ্ট করেছেন। তিনি লিখেছিলেন, আগ্নেয়াস্ত্র কেনা এবং ব্যবহারের ক্ষেত্রে এখন থেকে দেশের আইনকে আরও কঠোর করতে হবে। শুধু রাজনীতিকরাই নন। মার্কিন পুলিস এবং গোয়েন্দারাও চান, নিয়ন্ত্রিত হোক দেশের অস্ত্র আইন।

.