Bangladesh|Hilsa:'ইলিশ মাছ পূজার সঙ্গে সম্পর্ক নয়'!

বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতারের কথায়, 'ইলিশের প্রজনন ও উৎপাদন বৃদ্ধির জন্য ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত বাংলাদেশে ইলিশ আহরণ বন্ধ থাকবে। নদীতে চর ড্রেজিং না হওয়া এবং দূষণের কারণে সাগর থেকে নদীতে মা ইলিশ ডিম ছাড়তে আসতে পারছে না। তাই ইলিশের প্রজনন নির্বিঘ্ন করতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে'। আর ভারতে ইলিস রফতানি?তিনি বলেন, 'বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় ভারতে ইলিশ রফতানির অনুমতি দিয়েছে। আমরা না। আমাদের কমিটমেন্ট আগের মতোই আছে'।

Updated By: Sep 24, 2024, 12:01 AM IST
Bangladesh|Hilsa:'ইলিশ মাছ পূজার সঙ্গে সম্পর্ক নয়'!

সেলিম রেজা, ঢাকা: বাংলাদেশে ইলিশের নিরাপদ প্রজনন নিশ্চিত করতে আগামী ১৩ অক্টোবর থেকে ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। আজ বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার জি মিডিয়ার বাংলাদেশ সংবাদদাতাকে বিষয়টি নিশ্চিত করেন।

আরও পড়ুন: Millionaire Boss: কোটিপতি বিকৃতকাম বস লুকিয়ে তুলল নগ্ন ভিডিয়ো, মুখ ঢাকতে ২৩ কোটি দিল আয়াকে...

ফরিদা আখতার জানান, 'ইলিশের প্রজনন ও উৎপাদন বৃদ্ধির জন্য ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত বাংলাদেশে ইলিশ আহরণ বন্ধ থাকবে। নদীতে চর ড্রেজিং না হওয়া এবং দূষণের কারণে সাগর থেকে নদীতে মা ইলিশ ডিম ছাড়তে আসতে পারছে না। তাই ইলিশের প্রজনন নির্বিঘ্ন করতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে'। আর ভারতে ইলিস রফতানি?তিনি বলেন, 'বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় ভারতে ইলিশ রফতানির অনুমতি দিয়েছে। আমরা না। আমাদের কমিটমেন্ট আগের মতোই আছে'।

এদিকে সামনেই দুর্গাপুজো। বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা জানান, 'ভারত দুর্গাপূজার জন্য বিশেষভাবে অনুরোধ করেছে। আমরা বাংলাদেশের মানুষের জন্য ইলিশ রাখার পক্ষে। বাংলাদেশে অনেক ইলিশ আছে। গতবারও ভারত কম ইলিশ নিয়েছে। হুট করে ইলিশের দাম বেড়ে যাবে এটাও ঠিক না। রফতানির খবরে দাম বাড়লে ব্যবস্থা নেয়া হবে। আমি বন্ধের সিদ্ধান্ত বাতিল করার জন্য ক্ষমতাপ্রাপ্ত না'। সঙ্গে দাবি, ইলিশ মাছ পূজার সঙ্গে সম্পর্কিত নয়। হিন্দু ধর্মের অনুসারীদের থেকে জেনেছি'। 

আরও পড়ুন: Bangladesh On Amit Shah: বাংলাদেশিদের উল্টো করে টাঙাব, শাহি মন্তব্যের পাল্টা ওপারের

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.