বাংলাদেশে হিংসা থামাতে জারি হতে পারে দেখামাত্র গুলির নির্দেশ! রাতেও চলছে হিংসা

আওয়ামী লিগের পরিবেশ ও বনমন্ত্রী হাছান মাহমুদ ইঙ্গিত জিলেন, ‘আইনশৃঙ্খলার এই অবস্থা চলতে থাকলে বিশৃঙ্খলাকারীদের দেখামাত্র গুলি করার সিদ্ধান্ত নিতে নেওযা হতে পারে’।

Updated By: Dec 15, 2013, 10:41 PM IST

আওয়ামী লিগের পরিবেশ ও বনমন্ত্রী হাছান মাহমুদ ইঙ্গিত জিলেন, ‘আইনশৃঙ্খলার এই অবস্থা চলতে থাকলে বিশৃঙ্খলাকারীদের দেখামাত্র গুলি করার সিদ্ধান্ত নিতে নেওযা হতে পারে’। তবে তিনি বলেন, আশা করি এধরনের পরিস্থিতি তৈরি হবে না। দেশে ফের শান্তি ফিরে আসবে।

কোনওভাবেই লাগাম পরানো যাচ্ছে না হিংসায়। বরং ক্রমশই তা ছড়িয়ে পড়ছে। আজও বাংলাদেশে হিংসায় চারজনের মৃত্যু হয়েছে। এনিয়ে কাদের মোল্লার ফাঁসির পর থেকে বাংলাদেশে ২৫ জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি কার্যত নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে দেখে দলের নেতাকর্মীদের পথে নামতে বলেছে আওয়ামি লিগ।

ক্রমশ ছড়িয়ে পড়ছে হিংসার আগুন। জামাতে ইসলামির ডাকা বনধের মধ্যেই রবিবার মৃত্যু হল আরও চারজনের। বনধের সমর্থনে সকাল থেকেই মিছিল অবরোধ শুরু করে জামাত সমর্থকরা। বিভিন্ন জায়গায় পাল্টা কর্মসূচি নেয় আওয়ামি লিগ। আর তার জেরেই ফের সেই অশান্তির চেহারা। কোথাও আগুন দেওয়া হয়েছে আওয়ামি লিগ সমর্থকের বাড়িতে। কোথাও রাস্তার মধ্যেই আগুন ধরিয়ে দেওয়া হয়েছে বাসে। পরিস্থিতি সামলাতে পুলিসের সঙ্গে নামানো হয় র্যাব। কিন্তু, তাতেও কোনও লাভ হয়নি।

উত্তরের লালমনিরহাট থেকে দক্ষিণের পাটগ্রাম। অশান্তির আগুনে পুড়েছে প্রায় গোটা দেশ। আওয়ামি লিগের অভিযোগ, এই হিংসায় লাগাতার ইন্ধন জুগিয়ে চলেছে বিএনপি। খালেদা জিয়ার দলের পাল্টা অভিযোগ, একতরফাভাবে ভোট করিয়ে দেশে গণতন্ত্রের টুঁটি চেপে ধরতে চাইছে শেখ হাসিনা সরকার।
রাজনৈতিক এই তরজার মধ্যেই চলছে হিংসা।

অবস্থা শোচনীয় হচ্ছে দেখে রবিবার রাত এগারোটা পর্যন্ত বহু জায়গায় জারি ছিল ১৪৪ ধারা। এই অবস্থায়, এবার দলের নেতাকর্মীদের রাস্তায় নামার ডাক দিল আওয়ামি লিগ। হিংসার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে মঙ্গলবার থেকে পথে নামছেন লিগ কর্মী সমর্থকরা। কিন্তু, তাতে কি কোনওভাবে নিভবে হিংসার আগুন? অতীত কিন্তু সেই ইঙ্গিত দিচ্ছে না। প্রতিরোধ গড়ে তুলতে গেলে বরং বেশি করে ছড়িয়ে পড়েছে অশান্তি।

.