বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা পেলেন ভারতের ৪৯ জন

বাংলাদেশের মুক্তিযুদ্ধে প্রত্যক্ষ বা পরোক্ষে বিদেশের যে বিশিষ্ট ব্যক্তিরা সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিলেন, তাঁদেরই ৬১ জনকে শনিবার `বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা` এবং `মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা` জানাল বাংলাদেশ। সম্মানিত ব্যক্তিদের মধ্যে ৪৯ জন ভারতীয়-সহ রয়েছেন নেপাল, ভিয়েতনাম, ব্রিটেন, আমেরিকা, অস্ট্রেলিয়া এবং ইতালির বিশিষ্ট ব্যক্তিরা। ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এই সম্মান দিতে পেরে তাঁরা নিজেরাই সম্মানিত।

Updated By: Oct 21, 2012, 02:43 PM IST

বাংলাদেশের মুক্তিযুদ্ধে প্রত্যক্ষ বা পরোক্ষে বিদেশের যে বিশিষ্ট ব্যক্তিরা সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিলেন, তাঁদেরই ৬১ জনকে শনিবার `বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা` এবং `মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা` জানাল বাংলাদেশ। সম্মানিত ব্যক্তিদের মধ্যে ৪৯ জন ভারতীয়-সহ রয়েছেন নেপাল, ভিয়েতনাম, ব্রিটেন, আমেরিকা, অস্ট্রেলিয়া এবং ইতালির বিশিষ্ট ব্যক্তিরা। ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এই সম্মান দিতে পেরে তাঁরা নিজেরাই সম্মানিত।
বিদেশি সহযোগীদের সম্মান জানানোর প্রথম পর্যায়ে গত বছর জুলাইয়ে ইন্দিরা গান্ধীকে সর্বোচ্চ সম্মান স্বাধীনতা সম্মাননা দেওয়া হয়েছিল। তাঁর পক্ষ থেকে ওই সম্মান গ্রহণ করেন সোনিয়া গান্ধী। এ বছর মার্চে দ্বিতীয় পর্বে ৮৩ জন বিদেশি নাগরিককে দেওয়া হয় বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা এবং মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা। তারপর শনিবার তৃতীয় পর্যায়ে ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৬১ জন বিশিষ্ট বিদেশি ব্যক্তিকে `বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা` এবং `মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা` জানাল বাংলাদেশ।
এ দিনের অনুষ্ঠানে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী আই কে গুজরাল এবং নেপালের প্রয়াত প্রধানমন্ত্রী গিরিজাপ্রসাদ কৈরালাকে `বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা` দেওয়া হয়। বাকি ৫৯ জনকে দেওয়া হয় `মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা`। তার মধ্যে রয়েছে কলকাতার একটি সংবাদ প্রতিষ্ঠান এবং বিশ্ব শান্তি পরিষদ। সম্মানিত ব্যক্তিদের মধ্যে রয়েছেন অশোক মিত্র, পবিত্র সরকার, প্রয়াত ক্যায়ফি আজমি, প্রয়াত নীরেন্দ্রনাথ চক্রবর্তী, প্রয়াত ভূপেশ গুপ্ত, প্রয়াত গৌরীপ্রসন্ন মজুমদার, প্রয়াত নীহাররঞ্জন রায়, প্রয়াত ত্রিগুণা সেন প্রমুখ। প্রয়াত ব্যক্তিদের হয়ে সম্মান গ্রহণ করেন তাঁদের প্রতিনিধিরা। এ দিনের অনুষ্ঠানে শেখ হাসিনা ছাড়াও উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি মহম্মদ জিল্লুর রহমান, বিদেশমন্ত্রী দীপু মণি-সহ হাসিনা প্রশাসনের শীর্ষ কর্তারা।

.