গাড়িই চালক, লণ্ডনের রাস্তায় চলল চালকবিহীন গাড়ি

চালক নেই। অথচ দিব্যি দৌড়চ্ছে গাড়ি! স্টিয়ারিং, এক্সিলেটর, আছে সব। কিন্তু কোনওটাতেই হাত লাগাতে হয় না। লন্ডনের রাস্তায় নির্বিঘ্নে প্রথম যাত্রা সেরে ফেলল চালকবিহীন কার।

Updated By: Oct 18, 2016, 09:16 AM IST
গাড়িই চালক, লণ্ডনের রাস্তায় চলল চালকবিহীন গাড়ি

ওয়েব ডেস্ক: চালক নেই। অথচ দিব্যি দৌড়চ্ছে গাড়ি! স্টিয়ারিং, এক্সিলেটর, আছে সব। কিন্তু কোনওটাতেই হাত লাগাতে হয় না। লন্ডনের রাস্তায় নির্বিঘ্নে প্রথম যাত্রা সেরে ফেলল চালকবিহীন কার।

লন্ডনের মিল্টন কেনস। সেখানে দেখা গেল এমনই দৃশ্য। চালক নেই। অথচ দিব্যি দৌড়চ্ছে গাড়ি। টার্নিং এলে নিজেই ঘুরে যাচ্ছে! আবার সামনে লোক চলে এলে নিজেই থেমে যাচ্ছে!

দুই আসনের গাড়ি। দুটো আসনই যাত্রীদের জন্য বরাদ্দ। চালকের জন্য কোনও আসন নেই। আসলে দরকারই নেই। ঘণ্টায় আট কিলোমিটার গতিবেগে শহরের মধ্যে দিয়ে দিব্যি ঘুরে বেড়াল চালকবিহীন গাড়ি। বৈদ্যুতিক শক্তি চালিত পড, রাডার আর ক্যামেরার কেরামতি। তিন প্রযুক্তিতেই বাজিমাত।

আরও পড়ুন- গ্রাফিতির আসরে আকাশ ছুঁল সৃজনশীলতার গ্রাফ

দুহাজার কুড়ির মধ্যে রাস্তায় সফল ভাবে অটোনোমাস বা স্বনিয়ন্ত্রিত গাড়ি চালাতে চায় লন্ডনের পরিবহণ দফতর। জাগুয়ার ল্যান্ড রোভার আর ফোর্ড মিলিত ভাবে চালকবিহীন গাড়ির প্রোজেক্টে কাজ করছে। পডের সফটওয়্যার তৈরি করেছে অক্সফোর্ড রোবোটিকস ইনস্টিটিউট।

এর আগে দুবার পরীক্ষামূলক ভাবে চালানো হয়েছিল। এবার প্রথম রাস্তায় চলল চালকবিহীন গাড়ি। এত কিছুর পরেও যাত্রী সুরক্ষার নিরিখে আইনি জটিলতা থেকেই যাচ্ছে। প্রশ্ন উঠেছে, চালকই যেখানে নেই, সেই গাড়িতে কোনও দুর্ঘটনা হলে দায় বর্তাবে কার ওপর?

আরও পড়ুন-হাতি যখন জলে পড়ে

.