James Webb Space Telescope: বিস্ময়কর ছবি পাঠানোর পরেই কী ভাবে অকেজো হয়ে গেল জেমস ওয়েব টেলিস্কোপ?

প্রাথমিক ভাবে মনে করা হচ্ছিল, জেমসের ক্ষয়ক্ষতি তেমন সাংঘাতিক কিছু নয়। কিন্তু ক্রমশ বিজ্ঞানীরা খতিয়ে দেখছেন ক্ষতির বহর।

Updated By: Jul 19, 2022, 08:10 PM IST
James Webb Space Telescope: বিস্ময়কর ছবি পাঠানোর পরেই কী ভাবে অকেজো হয়ে গেল জেমস ওয়েব টেলিস্কোপ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক'দিন আগেই নাসার জেমস ওয়েব টেলিস্কোপের পাঠানো ছবিতে মুগ্ধ হয়ে গিয়েছিল সারা বিশ্ব। কিন্তু সেই মুগ্ধতার অবসানের লগ্ন কি ঘনিয়ে এল? কেননা, খবর পাওয়া যাচ্ছে, এই টেলিস্কোপটি নাকি এক গ্রহাণুর সঙ্গে ধাক্কায় চিরতরে ধ্বংস হয়ে গিয়েছে।

'ধ্বংস' হয়ে গিয়েছে মানে, এতে এমন কিছু অসংগতি ঢুকে পড়েছে যা আর সংশোধন করা সম্ভব নয়। তা ছাড়া গ্রহাণুর দ্বারা ক্ষতিগ্রস্ত এই যন্ত্রটির সব ডেটা এখন আর পরিমাপযোগ্যও নেই।

কী ঘটেছে?

বিজ্ঞানীরা বলছেন, কিছু মাইক্রোমিটিওরয়েডের প্রভাবে এর আয়নাটি নষ্ট হয়ে গিয়েছে। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছিল, জেমসের ক্ষয়ক্ষতি তেমন সাংঘাতিক কিছু নয়। কিন্তু ক্রমশ বিজ্ঞানীরা খতিয়ে দেখছেন ক্ষতির বহর। এর প্রাইমারি মিররটিই নষ্ট হয়ে গিয়েছে।

তবে এই ধরনের ঘাত-প্রতিঘাত আসতেই পারে এটা আগাম ভেবে নিয়ে বিজ্ঞানীরা এর মধ্যে প্রযুক্তিগত 'ইন বিল্ট' কিছু ব্যবস্থা তৈরিই রেখেছিলেন। যদিও বাস্তবে তা ততটা কার্যকরী হল না। 'নাসা'  ইউরোপিয়ান স্পেস এজেন্সি' এবং 'কানাডিয়ান স্পেস এজেন্সি'র সঙ্গে মিলিত ভাবে এই টেলিস্কোপটি তৈরি করেছে।
 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Sri Lanka Crisis: উল্কার বেগে উত্থান! শ্রীলঙ্কায় পরবর্তী প্রধানমন্ত্রী বামপন্থী দিসানায়েকে?

.