Afghanistan: তালিবানের দখলে দেশ, হঠাৎই বোরখার চাহিদা তুঙ্গে আফগানিস্তানে!

হিজাব না থাকার কারণেই ঢেকে ফেলা হচ্ছে সব পোস্টার।

Updated By: Aug 18, 2021, 04:38 PM IST
Afghanistan: তালিবানের দখলে দেশ, হঠাৎই বোরখার চাহিদা তুঙ্গে আফগানিস্তানে!

নিজস্ব প্রতিবেদন: অনেকেই যেমন দেশ ছেড়ে পালাতে পেরেছেন, অনেকে আবার পারেননিও। এদিকে শিয়রে তালিবান! আর তালিবান এই মুহূর্তে মুখে নারী স্বাধীনতার কথা বলছে ঠিকই, কিন্তু আদতে কী হবে, তা কেউ জানে না। আপাতত, প্রথম সুরক্ষাটুকু হাতে থাক। আফগান মহিলারা তাই একযোগে হন্যে হয়ে বোরখা কিনছেন। আর এর জেরে হঠাৎই আফগানিস্তানে বোরখার আকাল, দামও চড়া। 

আসলে প্রথমদিকেই তালিবান (TALIBAN) বুঝিয়ে দিয়েছে, হিজাব বা বোরখা ছাড়া পথে বেরোতে পারবেন না আফগান মহিলারা। ফলে এই প্রাথমিক সেফগার্ডটুকু নিয়ে রাখতে চাইছেন সব মহিলারাই।

আরও পড়ুন: Afghanistan: জালালাবাদে মিছিলে এলোপাথাড়ি গুলি Taliban-এর, Video প্রকাশ্যে

আসলে ঘরপোড়া গরু সিঁদুরে মেঘ দেখলে ভয় পায়। আফগান মহিলারা ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত  নিজেদের ভূখণ্ডে যে ভয়ানক পরিস্থিতির সাক্ষী থেকেছেন, তার স্মৃতি তাঁদের তাড়া করে ফিরেছে। ইতিমধ্যেই কাবুল, কুন্দুজ, কান্দাহারের প্রতিটি রাস্তা থেকে মুছে ফেলা হচ্ছে মেয়েদের যাবতীয় পোস্টার। অশোভন পোশাক নয়, কেবল হিজাব না থাকার কারণেই ঢেকে ফেলা হচ্ছে ওই সব পোস্টার।

তালিবান মেয়েদের পড়াশোনার অনুমতি দেবে কিনা, বা কাজকর্মের অনুমতি দেবে কিনা, বা সত্যিই সরকারে অংশ নিতে দেবে কিনা, তা কেউ জানে না। তাই এই মুহূর্তে আফগান নারীরা যথেষ্ট শঙ্কিত।

নতুন করে তালিবান-অধিকৃত এই আফগানিস্তানে (Afghanistan) এই মুহূর্তে মহিলারা তাই মনে করেছেন, তাঁরাই সব চেয়ে বেশি বিপন্ন। সেই বিপন্নতা থেকে প্রাথমিক ভাবে উদ্ধার হওয়ার অস্ত্র হাতে একটিই-- সাততাড়াতাড়ি বোরখা পরিধান করা। আর সেই কারণেই রবিবার থেকে বোরখার দোকানে লাইন দিয়েছেন তাঁরা। দু'দিনের মধ্যেই বিপুল চাহিদায় বোরখার দাম সেখানে আকাশছোঁয়া।

ফের তালিবানের হাতে ক্ষমতা চলে যেতেই মহিলারা খুব একটা বাড়ির বাইরে যাচ্ছেন না। এই মুহূর্তে যাঁদের বোরখা কেনার সামর্থ্য নেই, চাদর কেটেই তারা নিজেদের জন্য বোরখা তৈরি করে নিচ্ছেন বলেও জানা যাচ্ছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Video: Afghanistan-এ স্বমহিমায় Taliban, এবার বিনোদন পার্কে আগুন লাগাল জেহাদিরা

.