Artificial Intelligence: আসছে বেকারত্বের সুনামি! কোটি কোটি লোকের চাকরি 'খাবে' এআই...

Artificial Intelligence Hitting Global Labour Market: কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে হইচইয়ের শেষ ছিল না। যেন হাতে আকাশের চাঁদ পাওয়া গেল, এমনটাই প্রথম দিকে মনোভাব ছিল বহু মানুষের। কিন্তু যত দিন গিয়েছে ততই যেন এআই-কে নিয়ে স্বপ্নভঙ্গ ঘটেছে। আবারও ঘটল।

Updated By: May 14, 2024, 03:01 PM IST
Artificial Intelligence: আসছে বেকারত্বের সুনামি! কোটি কোটি লোকের চাকরি 'খাবে' এআই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে হইচইয়ের শেষ ছিল না। যেন হাতে আকাশের চাঁদ পাওয়া গেল, এমনটাই প্রথম দিকে মনোভাব ছিল বহু মানুষের। কিন্তু যত দিন গিয়েছে ততই যেন এআই-কে নিয়ে স্বপ্নভঙ্গ ঘটেছে। 

আরও পড়ুন: Paschim Medinipur: দুঃসাহসিক! মন্দির থেকে উধাও মা শীতলার মূর্তি, গয়না-সহ পুজোর সামগ্রীও...

এখন ধীরে ধীরে বোঝা যাচ্ছে, কৃত্রিম বুদ্ধিমত্তা ক্রমশ মানবসভ্যতার গলার কাঁটা হয়ে দাঁড়াচ্ছে। সম্প্রতি ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ডের ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিভা জুরিখে এ-সংক্রান্ত উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি মনে করিয়ে দিয়েছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা বিশ্বের শ্রমের বাজারকে যেন সুনামির মতো এসে ভেঙেচুরে দিচ্ছে!

আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স তথা এআই নিয়ে কেন নতুন করে উদ্বেগ প্রকাশ করলেন ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ডের ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিভা?

আসলে জানা যাচ্ছে, আগামী দিনে এআই বড় ধরনের সংকট নিয়ে আসছে। আগামী দু বছরের মধ্যে এআই কজের বাজারে এক তীব্র সংকোচন নিয়ে আসছে। যা প্রভাব ফেলবে বিশ্ব-অর্থনীতিতে, যা প্রভাব ফেলবে বিশ্বের কাজের বাজারে। জুরিখের সুইস ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল স্টাডিজের এক আলোচনায় উদ্বিগ্ন কণ্ঠে ক্রিস্টালিনা জর্জিভা বলেছেন, এজন্য প্রস্তুত হওয়ার মতো সময়ও আমাদের হাতে তত বেশি নেই। সাধারণ মানুষকে সেই মতো সতর্ক বা ব্যবসাপত্রকে সেই মতো প্রস্তুত করার জন্য বেশি সময়ও পাওয়া যাবে না। তিনি বলেছেন, যদি এটাকে ঠিক মতো ব্যবহার করা যায় তবে এটা দারুণ ভাবে কজে দেবে। কিন্তু সেটা না ঘটলে ভুল ধারণাবশত এর জেরে অনেকেই অসাম্যের শিকার হবেন। 

কতটা অভিঘাত আনতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তার এই প্রভাব?

আরও পড়ুন: Bengal Weather Update: আনন্দসংবাদ! এবার এগিয়ে আসছে বর্ষা! কবে থেকে নামছে আষাঢ়ের সঘন বারিধারা?

ক্রিস্টালিনা মনে করিয়ে দিলেন, যেমন করোনা একটা ভয়ংকর আঘাত হেনেছিল পৃথিবীতে, যেমন ইউক্রেনের যুদ্ধ আনছে, এই এআই-এর অপব্যবহারও তেমনই বড় ধরনের ক্ষতি করে দিতে পারে বিশ্বের। তাঁর কথায় উঠে আসে মন্দা,মুদ্রাস্ফীতি, ক্লাইমেট চেঞ্জের মতো বিষয়ও।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.