ক্যামেরায় শ্রমিকের বঞ্চনার ছবি তোলার অপরাধে কাতারে গ্রেফতার বিবিসির সাংবাদিক

কাতারে বিশ্বকাপের শ্রমিকদের ওপর শোষণের অভিযোগ উঠেছে একাধিকবার। আর বারবারই শোষণের কথা অস্বীকার করেছে কাতার সরকার। বঞ্চনা ও শোষণের ছবি ক্যামেরা বন্দী হতেই গ্রেফতার হল সাংবাদিক। এই খবরেই  ফুটে উঠল কাতারে শ্রমিক শোষণের নগ্ন ছবি।

Updated By: May 18, 2015, 06:28 PM IST
ক্যামেরায় শ্রমিকের বঞ্চনার ছবি তোলার অপরাধে কাতারে গ্রেফতার বিবিসির সাংবাদিক

কাতার: কাতারে বিশ্বকাপের শ্রমিকদের ওপর শোষণের অভিযোগ উঠেছে একাধিকবার। আর বারবারই শোষণের কথা অস্বীকার করেছে কাতার সরকার। বঞ্চনা ও শোষণের ছবি ক্যামেরা বন্দী হতেই গ্রেফতার হল সাংবাদিক। এই খবরেই  ফুটে উঠল কাতারে শ্রমিক শোষণের নগ্ন ছবি।

আগামী ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। সেই ভাবেই সেজে উঠছে কাতার। কাতারে কাতারে শ্রমিকরা কাজ করছেন কাতারে।
দেশের প্রতিটি কোণকে স্বর্গরাজ্য করে তুলতে পরিকল্পনার শেষ নেই। আর কাতারকে স্বর্গপুরী করে তুলতেই খাটছেন অভিবাসী শ্রমিকরা।

কাতারের প্রধানমন্ত্রী বিবিসি সংবাদ মাধ্যম কে নিমন্ত্রণ জানিয়েছিলেন, এই স্বর্গপুরী তৈরির পিছনে যারা রয়েছেন সেই শ্রমিকদের জন্য কী ব্যবস্থা নিয়েছে কাতার, সেই ছবি তুলে ধরতে। নিমন্ত্রণে সাড়া দিয়ে কাতারে যায় বিবিসি এর প্রতিনিধিরা। শ্রমিকদের থাকার জন্য জায়গা করে দিয়েছে কাতার সরকার, তাঁরা ভালো আছেন এই ছবিই ক্যামেরা বন্দী হচ্ছিল ক্যামেরায়। বিপত্তি হল তখন যখন ক্যামেরায় ধরা পরল শ্রমিকের বঞ্চনার ছবি। ছুটি না পেয়ে ধুঁকছে শ্রমিকরা। শ্রমের তুলনায় বেতনও কম। এরপরই বেকে বসে কাতার সরকার। বিবিসি সাংবাদিকদের ওপর খাপ্পা হয়ে তাদের গ্রেফতার করে কাতার পুলিস। দুদিন জেলে রাখার পর বিবিসি সাংবাদিকদের ছেড়ে দেওয়া হয়।   

 

.