মধ্যস্থতা করতে রাজি আছি, আপনারা কেবল বিরোধ মিটিয়ে নিন: কাশ্মীর ইস্যুতে ট্রাম্প

এখন দুই দেশেরই শান্তিপূর্ণভাবে সমস্যা ও বিরোধগুলি মিটিয়ে ফেলা উচিত। এবং তার জন্য যদি কখনও তাঁকে 'মিডিলম্যান' হওয়ার প্রয়োজন হয়, তিনি তার জন্য সবসময়ে তৈরী, এমনটাই জানালেন ট্রাম্প।

Updated By: Sep 26, 2019, 12:10 PM IST
মধ্যস্থতা করতে রাজি আছি, আপনারা কেবল বিরোধ মিটিয়ে নিন: কাশ্মীর ইস্যুতে ট্রাম্প

নিজস্ব প্রতিবেদন : সহায়তা বা মধ্যস্থতা করতে রাজি আছি। আপনারা কেবল বিরোধ মিটিয়ে নেওয়ার চেষ্টা করুন। বুধবার ভারত ও পাকিস্তানের হয়ে মধ্যস্থতার বিষয়ে এমনটাই বললেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

 

এর আগেও ভারত-পাকিস্তানের বিষয়ে দ্রুত সমাধানের লক্ষ্যে মধ্যস্ততা করতে তিনি তৈরী আছেন বলে জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। বুধবার আরও একবার এ বিষয়ে নিজের বক্তব্য পেশ করলেন ট্রাম্প। বুধবার এক সাংবাদিক সম্মেলনে তিনি নরেন্দ্র মোদী ও ইমরান খানের সঙ্গে নিজের বন্ধুত্বের দিকটি তুলে ধরেন। ট্রাম্পের কথায়, "ভারত ও পাকিস্তান, দুই দেশেরই প্রধানের সঙ্গে আমার খুব ভাল বন্ধুত্ব।" তিনি জানান এখন দুই দেশেরই শান্তিপূর্ণভাবে সমস্যা ও বিরোধগুলি মিটিয়ে ফেলা উচিত। এবং তার জন্য যদি কখনও তাঁকে 'মিডিলম্যান' হওয়ার প্রয়োজন হয়, তিনি তার জন্য সবসময়ে তৈরী, এমনটাই জানালেন ট্রাম্প। তিনি বলেন, "দুটিই পারমাণবিক শক্তিধর দেশ। এখনই তাদের আলোচনার মাধ্যমে সব মিটমাট করে নেওয়া উচিত।" 

আরও পড়ুন: বিনিয়োগের ‘ডেস্টিনেশন’ ভারত, সমস্যা হলে সেতুর মতো কাজ করবেন, আশ্বাস প্রধানমন্ত্রীর

চলতি সপ্তাহে এ বিষয়ে নরেন্দ্র মোদী ও ইমরান খানের সঙ্গে আলোচনাও হয়েছে বলে জানান ডোনাল্ড ট্রাম্প। আলোচনায় কাশ্মীর ইস্যুতে গুরুত্ব দেওয়া হয়েছিল বলে জানান তিনি। ট্রাম্প বলেন, "আমি দুই দেশকেই এ বিষয়ে আমার সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছি। যা কিছু করা প্রয়োজন, তা আমি বলতে রাজি আছি।"

এ বিষয়ে ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার বলেন, "ডোনাল্ড ট্রাম্প ভারত-পাকিস্তান ইস্যুতে যে কোনও ধরনের মধ্যস্থতা করার আগে দুই দেশকে এ বিষয়ে সহযোগিতা করতে হবে। এ ব্যাপারে ভারতের কী অবস্থান তা প্রধানমন্ত্রী পরিস্কারভাবে জানিয়ে দিয়েছেন।"

তিনি আরও বলেন, "জম্মু-কাশ্মীরের বিষয়ে প্রধানমন্ত্রী ও মার্কিন প্রেসিডেন্টের মধ্যে আলোচনা হয়েছে। সন্ত্রাসবাদ দমনের বিষয়ে আলোচনা হয়েছে।"

.