মাস্কবাদী হতে ঘোর অনীহা সিডনিবাসীর, আন্দোলন

'দাসত্বের চেয়ে মানুষ বড়' স্লোগানে সিডনির বন্ডাইয়ের বিভিন্ন রাস্তায় মিছিল করে দলটি।

Updated By: Jan 6, 2021, 02:22 PM IST
মাস্কবাদী হতে ঘোর অনীহা সিডনিবাসীর, আন্দোলন

নিজস্ব প্রতিবেদন: করোনা-আবহে বিশ্ববাসী সকলেই মাস্ক পরে ঘুরছেন। সকলেই বাধ্যতামূলক ভাবে 'মাস্কবাদী'তে পরিণত। এবং মনে করাও হচ্ছে, সমস্ত সচেতন মানুষই নিজের ইচ্ছায় মাস্ক পরে করোনার বিরুদ্ধে লড়ছেন।  

ছবিটা যে সর্বত্রই এত মসৃণ ও একমুখী নয়, জানাল সিডনি (sydney)। সেখানে একদল মানুষ হঠাৎই মাস্কের বিরুদ্ধে বিদ্রোহ করে উঠেছেন। 

অস্ট্রেলিয়ায় করোনাভাইরাসের তৃতীয় ধাপের সংক্রমণ রোধে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে নিউ সাউথ ওয়েলস রাজ্য সরকার। শনিবার থেকে বৃহত্তর সিডনিতে মাস্ক না পরলে ২০০ অস্ট্রেলীয় ডলার জরিমানার আইনও বলবৎ হয়েছে। আর তা নিয়েই ক্ষুব্ধ সে দেশের অধিবাসীরা। বাধ্যতামূলক মাস্ক পরার বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন সে দেশের একদল মাস্কবিরোধী (anti-mask protesters)। মাস্কবিরোধী দলটি  সিডনির বন্ডাইতে (Bondi Junction) বাধ্যতামূলক মাস্কবিধি কার্যকর হওয়ার প্রথম দিনেই সমাবেশ ও মিছিল করে।

'দাসত্বের চেয়ে মানুষ বড়' (rather be a human than a slave) স্লোগানে সিডনির বন্ডাইয়ের বিভিন্ন রাস্তায় মিছিল করে দলটি। প্রায় ৫০ জনের অংশগ্রহণে আয়োজিত হয় এ মিছিল।

তবে এ নিয়ে সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কড়া বার্তা দিয়েছেন। তিনি বলেছেন-- কিছু মানুষ বাধ্যতামূলক মাস্ক পরার বিষয়টি পছন্দ করছেন না। যদি কারও মাস্ক পরতে ভাল না লাগে, তবে তিনি ঘরে থাকুন অথবা খোলা জায়গায় থাকুন। তিনি যেন এমন কোনও জায়গায় না যান, যাতে তাঁর থেকে অন্যরা বিপদে পড়তে পারেন।

মাস্ক পরা নিয়ে ক্ষোভ অবশ্য এই নতুন নয়। আগেও হয়েছে। তবে করোনার নতুন স্ট্রেনের (new corona strain) ভীতির আবহে সিডনির এই মাস্ক-বিরোধী আন্দোলনই নতুন বছরে প্রথম।

Also Read: পিছিয়ে পড়েছি আর্থিক ক্ষেত্রে, দ্বিধাহীন স্বীকারোক্তি কিমের

.