Philippines Earthquake: আঘাত হানল ৫.৪ মাত্রার ভূমিকম্প, জারি সুনামির সতর্কতা!

ভূমিকম্পটি ভূপৃষ্ঠ থেকে ১০ ​​কিলোমিটার (৬.২১ মাইল) গভীরে তৈরি হয়েছিল বলে, GFZ জানিয়েছে। ফিলিপাইনের সিসমোলজি এজেন্সি দাভাও ওরিয়েন্টাল প্রদেশে ৫.৩ মাত্রায় এটির রিপোর্ট করেছে এবং বলেছে যে তাঁরা ক্ষয়ক্ষতি এবং আফটারশকের সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন।

Updated By: Aug 9, 2023, 05:12 PM IST
Philippines Earthquake: আঘাত হানল ৫.৪ মাত্রার ভূমিকম্প, জারি সুনামির সতর্কতা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (GFZ) বুধবার জানিয়েছে, ফিলিপাইনের মিন্দানাওতে ৫.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে।

ভূমিকম্পটি ভূপৃষ্ঠ থেকে ১০ ​​কিলোমিটার (৬.২১ মাইল) গভীরে তৈরি হয়েছিল বলে, GFZ জানিয়েছে।

ফিলিপাইনের সিসমোলজি এজেন্সি দাভাও ওরিয়েন্টাল প্রদেশে ৫.৩ মাত্রায় এটির রিপোর্ট করেছে এবং বলেছে যে তাঁরা ক্ষয়ক্ষতি এবং আফটারশকের সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন।

আরও পড়ুন: Indonesia: খোলানো হল অন্তর্বাস, পা পর্যন্ত ফাঁক করতে হল সুন্দরীদের! সৌন্দর্য প্রতিযোগিতামঞ্চে এ কী?

কিছুদিন আগেই জানা যায় গত এক দশকের মধ্যে সব চেয়ে বড় মাপের ঝড় হতে চলেছে এটি। নাম খানুন। এর আতঙ্কে কাঁপছে জাপান। ফিলিপিন্সের সমুদ্র থেকে প্রতি ঘণ্টায় ১৫০ কিলোমিটার বেগে জাপানে আছড়ে পড়তে চলেছে এই ঝড়। জাপানের দক্ষিণ-পশ্চিমে ওকিনাওয়া-আমামিতে বেশ বড় ও শক্তিশালী এই টাইফুন আছড়ে পড়বে। এজন্য এখানে সতর্কতাও জারি হয়েছে। স্থানীয় প্রশাসন এলাকাবাসীকে নিরাপদ স্থানে সরানোর কাজে ব্যস্ত। 

আরও পড়ুন: China: একটা খুলিই বদলে দিল ইতিহাস? নতুন করে লিখতে হবে মানুষের বিবর্তনের কাহিনি...

অন্যদিকে ভয়ংকর এক ঝড়ের কারণে বিপর্যস্ত আমেরিকা। সেখানে ব্যাহত বিমান পরিষেবা। নিরাপত্তার কারণে ২৬০০ বিমান বাতিল করা হয়েছে। বিমান ওঠানামাতেও এই টর্নেডোর প্রভাব পড়েছে। আতঙ্কিত দেশবাসী।

ওয়াশিংটনের উপকূল অঞ্চলগুলি প্লাবিত হতে পারে বলেও শঙ্কা প্রকাশ করা হয়েছে। ক্ষয়ক্ষতি জারি ক্যারোলাইনায়, ফ্লোরেন্স, আলাবামা, জর্জিয়া, মেরিল্যান্ড, নিউ জার্সি, পেনসিলভেনিয়া, টেনেসি, পশ্চিম ভার্জিনিয়ায়। ঝড়ের কবলে পড়ে মেরিল্যান্ড ও ভার্জিনিয়ায় কয়েক লক্ষ পরিবার বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় দিন কাটাচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.