একুশ শতকের ঠান্ডা যুদ্ধ! চিনের মার্কিন দূতাবাস থেকে নামানো হলো মার্কিন পতাকা

চিনের চেংদুতে মার্কিন দূতাবাস থেকে আমেরিকার পতাকা নামাল বেজিং।  

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Jul 27, 2020, 09:59 PM IST
একুশ শতকের ঠান্ডা যুদ্ধ! চিনের মার্কিন দূতাবাস থেকে নামানো হলো মার্কিন পতাকা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: দুই দেশের মধ্যে ঠান্ডা লড়াইয়ের আঁচ অনেক দিন ধরেই পাচ্ছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। বাণিজ্য থেকে করোনাভাইরাস, সব বিষয়েই একে অপরকে নিশানা করতে ছাড়েনি চিন ও আমেরিকা। এবার চিনের চেংদুতে মার্কিন দূতাবাস থেকে আমেরিকার পতাকা নামাল বেজিং।

ঘটনার সূত্রপাত আমেরিকায়। কিছুদিন আগে আমেরিকায় হোস্টনে চিনা দূতাবাস বন্ধ হয়ে যায়। তার পালটা জবাব দিতেই চেংদুতে মার্কিন দূতাবাস বন্ধের জন্য ৭২ ঘন্টা সময় দেয় জিনপিং প্রশাসন। স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী সকাল ৬ টা নাগাদ কনস্যুলেট ছেড়ে চলে যান সকলে। কনস্যুলেট পর্যন্ত রাস্তা বন্ধ করে দেওয়া হয়।  এরপর সোমবার সকালে আসতে আসতে নামিয়ে ফেলা হয় মার্কিন পতাকা। তার আগে অবশ্য কনস্যুলেট বিল্ডিংয়ের সামনে থেকে সরিয়ে ফেলা হয়েছিল মার্কিন পরিচয়চিহ্ন। এছাড়া সপ্তাহের শেষের দুই দিন জুড়ে কালো ব্যাগের মাধ্যমে ট্রাকে করে সরিয়ে ফেলা হয় সবকিছু।

আরও পড়ুন: দ্বিতীয় বার বিয়ে করবে শুনেই মাথায় খুন চড়ল স্ত্রীর, চরম পরিণতি হলো স্বামীর

আমেরিকার তরফে বলা হয়েছে হোস্টনে চিনের দূত ক্রমাগত মার্কিন গোপন তথ্য চুরি করার চেষ্টা করছিলেন। তাই হোস্টনে দূতাবাস বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছিল। তবে বেজিং জানিয়েছে মার্কিন এজেন্টরা বলপূর্বক হোস্টনে চিনের দূতাবাসে প্রবেশ করেছিলেন। চিন বিবৃতি দিয়ে বলেছিল, তাঁদের পক্ষ থেকে উপযুক্ত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। যেমন কথা তেমন কাজ, মার্কিন দূতরা তাঁদের এক্তিয়ারের বাইরে কাজ করছেন। এটা জাতীয় নিরাপত্তার প্রশ্ন, এই অভিযোগ এনে বন্ধ করে দেওয়া হল চেংদুর মার্কিন দূতাবাস।

.