Russia-Ukraine War: Ukraine-র সেনাবাহিনীর জন্য বাড়ছে বিটকয়েন অনুদান

অর্থ সাহায্যের গড় পরিমাণ প্রায় ১,০০০ ডলার থেকে ২,০০০ ডলার

Updated By: Feb 25, 2022, 02:01 PM IST
Russia-Ukraine War: Ukraine-র সেনাবাহিনীর জন্য বাড়ছে বিটকয়েন অনুদান

নিজস্ব প্রতিবেদন: রাশিয়া (Russia) ইউক্রেন (Ukraine) আক্রমণ করার পরেই, ইউক্রেনকে সমর্থন করার জন্য ক্রিপ্টোকারেন্সিতে ইউক্রেনীয় সেনাবাহিনীকে অর্থসাহায্য করা শুরু করেছেন বহু মানুষ। গত ২৪ ঘন্টায়, মাত্র একটি গ্রুপকেই ৪০০,০০০ ডলার মূল্যের বিটকয়েন দান করা হয়েছে।

কাম ব্যাক অ্যালাইভ, একটি ইউক্রেনীয় এনজিও। এই এনজিও ইউক্রেনীয় সেনাবাহিনীর জন্য ক্রিপ্টো তহবিল সংগ্রহ করে। গত এক দিনে ৪০০,০০০ ডলারেরও বেশি মূল্যের ডিজিটাল টোকেন পেয়েছে। ব্লকচেইন এবং ক্রিপ্টো অ্যানালিটিক্স ফার্ম Elliptic এই তথ্য জানিয়েছে।

অর্থ সাহায্যের গড় পরিমাণ প্রায় ১,০০০ ডলার থেকে ২,০০০ ডলার। এবং এই গ্রুপটি গত দুই দিনে অন্তত ৩১৭টি ব্যক্তিগত অনুদান পেয়েছে।

টুইটার এবং ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ইউক্রেনপন্থী গোষ্ঠী এবং প্রো-ক্রিপ্টো গোষ্ঠীগুলিও সাহায্য করেছে।

Elliptic জানিয়েছে, ক্রিপ্টোকারেন্সিতে অনুদানের ঊর্ধ্বগতি ইঙ্গিত করে যে ডিজিটাল সম্পদগুলি "একটি গুরুত্বপূর্ণ বিকল্প তহবিলের পদ্ধতি হিসাবে উঠে এসেছে, যা আন্তর্জাতিক দাতাদের আর্থিক প্রতিষ্ঠানগুলিকে বাইপাস করার সুযোগ দেয় কারণ এই গোষ্ঠীগুলিতে অর্থ সাহায্য ব্লক করছে।" 

Elliptic এই স্বেচ্ছাসেবক গোষ্ঠী এবং এনজিওগুলির দ্বারা ব্যবহৃত বেশ কয়েকটি ক্রিপ্টোকারেন্সি ওয়ালেট সনাক্ত করেছে, যেগুলি সম্মিলিতভাবে মোট ৫৭০,০০০ ডলারের বেশি অর্থ পেয়েছে। এর বেশিটাই এসেছে গত এক বছরে।

আরও পড়ুন: Russia-Ukraine War: Russia-র বিরুদ্ধে অস্ত্র তুলে নিলেন বক্সিং কিংবদন্তী Wladimir এবং Vitali Klitschko

ইউক্রেনীয় সাইবার অ্যালায়েন্স গত এক বছরে বিটকয়েন অনুদানে প্রায় ১০০,০০০ ডলার পেয়েছে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রক আইনি মুদ্রায় তার সৈন্যদের জন্য অনুদান গ্রহণ করার লক্ষ্যে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টও স্থাপন করেছে।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের আশঙ্কায় গত দুই সপ্তাহে ক্রিপ্টোকারেন্সির দাম কমেছে এবং পুতিন ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযানের নির্দেশ দেওয়ার পর থেকে বাজার ১৫০ বিলিয়ন ডলার মূল্য হারিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.