১২০ বছরেরও বেশি সময়, প্রায় ২০০ ব্যর্থ প্রচেষ্টা, অবশেষে আমেরিকায় ফেডারেল হেট ক্রাইম লিঞ্চিং

১৯০০ সালে উত্তর ক্যারোলিনার প্রতিনিধি জর্জ হেনরি হোয়াইট (George Henry White), প্রথমবার এই বিল আনেন কংগ্রেসে। সেই সময়ে কংগ্রেসের একমাত্র কৃষ্ণাঙ্গ সদস্য ছিলেন তিনি।

Updated By: Mar 30, 2022, 09:21 AM IST
১২০ বছরেরও বেশি সময়, প্রায় ২০০ ব্যর্থ প্রচেষ্টা, অবশেষে আমেরিকায় ফেডারেল হেট ক্রাইম লিঞ্চিং

নিজস্ব প্রতিবেদন: রাষ্ট্রপতি জো বাইডেন (President Joe Biden) বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রে লিঞ্চিংকে (lynching) ফেডারেল হেট ক্রাইম (federal hate crime) হিসেবে গণ্য করার জন্য একটি বিলে স্বাক্ষর করেছেন। এরফলে এই বিল আইনে পরিণত হবে। প্রায় ১০০ বছর আগে প্রথমবার পস্তাব করা হয় এই আইন।

বাইডেন টুইট করে জানিয়েছেন, তিনি এমমেট টিল অ্যান্টিলিঞ্চিং অ্যাক্টে (Emmett Till Antilynching) স্বাক্ষর করেছেন। তিনি আরও বলেন যে আমেরিকার ইতিহাসে প্রথমবার লিঞ্চিংকে ফেডারেল হেট ক্রাইমে পরিণত করেছেন তিনি। 

 

দ্য এমমেট টিল অ্যান্টি-লিঞ্চিং অ্যাক্টের নামকরণ করা হয়েছে ১৯৫৫ সালে নিহত কালো কিশোরের নামানুসারে। তার হত্যা নাগরিক অধিকার আন্দলনে একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত হয়ে উঠেছিল।

বাইডেন আরও বলেন যে, কয়েক বছর ধরে, বেশ কয়েকটি ফেডারেল হেট ক্রাইম আইন প্রণয়ন করা হয়েছে। এর মধ্যে একটি তিনি নিজে স্বাক্ষর করেন গত বছর। সেই আইনে COVID-19 ঘৃণামূলক অপরাধের বিরুদ্ধে লড়াই করার প্রচেষ্টা করা হয়। তিনি আরও বলেন যে কোনও ফেডারেল আইন স্পষ্টভাবে লিঞ্চিং নিষিদ্ধ করেনি।

আরও পরুন: Ruaaia-Ukraine War: প্রথমে 'গণধর্ষণ', পরে ফের 'ধর্ষণ', ইউক্রেনীয় মহিলার উপর রুশ সেনার 'পাশবিক অত্যাচার'

 

যখন একটি অপরাধের ফলে কোনও মানুষের মৃত্যু অথবা গুরুতর শারীরিক আঘাত তখন এই নতুন আইনটির মাধ্যমে একে লিঞ্চিং হিসাবে বিচার করা সম্ভব। এই আইনে সর্বোচ্চ ৩০ বছরের কারাদণ্ড এবং জরিমানার কথা বলা হয়েছে।

মার্কিন কংগ্রেসে প্রথমবার ১২০ বছরেরও বেশি আগে অ্যান্টি-লিঞ্চিং আইনের প্রস্তাব করা হয়। প্রায় ২০০ বার চেষ্টা করেও এই রকম কোনও আইন পাস করতে ব্যর্থ হয় তারা। ১৯০০ সালে উত্তর ক্যারোলিনার প্রতিনিধি জর্জ হেনরি হোয়াইট (George Henry White), প্রথমবার এই বিল আনেন কংগ্রেসে। সেই সময়ে কংগ্রেসের একমাত্র কৃষ্ণাঙ্গ সদস্য ছিলেন তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.