Afghanistan: আফগান মহিলা সঞ্চালকের মুখোমুখি Taliban মুখপাত্র, ঐতিহাসিক! বলছেন নেটিজেনরা

এবার তালিবানি শাসনে মহিলাদের অবস্থা কী হবে? ফের অন্ধকার যুগ ফিরবে না তো? 

Updated By: Aug 18, 2021, 01:31 PM IST
 Afghanistan: আফগান মহিলা সঞ্চালকের মুখোমুখি Taliban মুখপাত্র, ঐতিহাসিক! বলছেন নেটিজেনরা

নিজস্ব প্রতিবেদন: কাবুলের (Kabul) দখল নিয়েছে তালিবানরা (Taliban)। গোটা আফগানিস্তানের (Afghanistan) তাদের দখলে আসা এখন কেবল সময়ের অপেক্ষা। গোটা বিশ্ব যখন আগের অন্ধকার যুগ ফিরে আসার আতঙ্কে বুঁদ। শরিয়ত আইনের কঠোর শৃঙ্খলে বাঁধা পড়ার আশঙ্কায় যখন আতঙ্কে মহিলারা, তখন সোশ্যাল মিডিয়ায় ঘুরছে একটি অন্য ছবি।

যেখানে দেখা যাচ্ছে একটি আফগান সংবাদমাধ্যমের মহিলা সঞ্চালক Beheshta Arghand-কে সাক্ষাৎকার দিচ্ছেন তালিবান মিডিয়া সেলের অন্যতম শীর্ষ আধিকারিক Mawlawi Abdulhaq Hemad। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল সেই ছবি। আফগানিস্তানে তালিবান রাজ কায়েম হওয়ার সঙ্গে সঙ্গে মহিলাদের নিয়ে উদ্বিগ্ন গোটা পৃথিবী। কারণ, শরিয়ত আইন মেনে চলা তালিবানরা বরাবরই মহিলাদের কঠোর নিয়মের মধ্যে বেঁধে রাখতে পছন্দ করে। মহিলাদের পড়াশোনার অধিকার, বাইরে কাজের অধিকার, পছন্দ মতো পোশাক পরার অধিকারকে মান্যতা দেয় না তারা। অন্তত অতীত তাই বলছে। 

আরও পড়ুন: Indonesia Independence: দেশ আপনার জন্য কী করেছে তা না ভেবে, আপনি দেশের জন্য কী করেছেন সেটা ভাবুন; প্রেসিডেন্টের বার্তা

আরও পড়ুন: Afghanistan Caretaker President: এখন কার্যত আমিই দেশের প্রেসিডেন্ট, ঘোষণা সালেহে'র

এবার নারী সমাজের প্রতি তালিবানদের ভূমিকা কী হবে? তাই নিয়ে ধন্দে আন্তর্জাতিক মহল। যদিও বারবার সমস্ত আশঙ্কা দূর করার চেষ্টা করেছে তালিবান শীর্ষ নেতারা।         

.