স্বস্তি! বিশ্বের সবচেয়ে বড় সাইবার অ্যাটাক বন্ধ করার 'সুইচ' মিলল

হাঁফ ছেড়ে স্বস্তি! বিশ্বের সবচেয়ে বড় সাইবার অ্যাটাক আপাতত বন্ধ করার উপায় হাতে চলে এসেছে। ম্যালওয়ারটি নিয়ে কাজ করতে করতে আচমকাই একটি 'সুইচ' হাত আসে ব্রিটেনের এক সুরক্ষা বিশেষজ্ঞের।। যার মাধ্যমে আপাতত বন্ধ করা যাবে এই বিশাল সাইবাল অ্যাটাক। খবর সংবাদমাধ্যম গার্ডিয়ান সূত্রে।

Updated By: May 13, 2017, 04:47 PM IST
স্বস্তি! বিশ্বের সবচেয়ে বড় সাইবার অ্যাটাক বন্ধ করার 'সুইচ' মিলল
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : হাঁফ ছেড়ে স্বস্তি! বিশ্বের সবচেয়ে বড় সাইবার অ্যাটাক আপাতত বন্ধ করার উপায় হাতে চলে এসেছে। ম্যালওয়ারটি নিয়ে কাজ করতে করতে আচমকাই একটি 'সুইচ' হাত আসে ব্রিটেনের এক সুরক্ষা বিশেষজ্ঞের।। যার মাধ্যমে আপাতত বন্ধ করা যাবে এই বিশাল সাইবাল অ্যাটাক। খবর সংবাদমাধ্যম গার্ডিয়ান সূত্রে।

বিশ্বের ১০০টি দেশ সাইবার অ্যাটাকে আক্রান্ত। যার মধ্যে রয়েছে ভারতও। ভেঙে পড়েছে গোটা ব্রিটেনের স্বাস্থ্যব্যবস্থা। প্রচুর তথ্য ইতিমধ্যেই চুরি হয়ে গেছে। সাইবার অ্যাটাক আটকাতে দাবি করা হয়েছে ৩০০ থেকে ৬০০ ডলার।

'অ্যাক্সিডেন্টাল হিরো' ওই প্রযু্ক্তিবিদ জানিয়েছেন, সামান্য কিছু ডলারের বিনিময়ে একটি ডোমেইনে রেজিস্টার করেন তিনি। যারপরই ওই অ্যাটাক আটকাতে সমর্থ হন। তিনি আরও জানিয়েছেন, 'ওয়ানাক্রাই (WannaCry)'এই কোড নামে 'কিলিং সুইচ' ডোমেইনটি, ম্যালওয়াটির মধ্যেই লুকিয়ে রয়েছে। জরুরি ভিত্তিতে অ্যাটাক বন্ধ করার জন্যই এই ব্যবস্থা করে রাখা।

'কিলিং' ডোমেইনটি দেখতে আর পাঁচটা সাধারণ ওয়েবসাইটের মতই। সেখানে 'রিকোয়েস্ট' পাঠালে যদি পাল্টা রিকোয়েস্ট ফেরত আসে এবং ডোমেইনটি 'জীবিত' দেখায়, তাহলে বুঝতে হবে যে 'কিল সুইচ' কাজ করেছে। এবং ম্যালওয়ারের ছড়িয়ে পড়া আটকানো গেছে। জানিয়েছেন ওই সুরক্ষা বিশেষজ্ঞ।

আরও পড়ুন, বিশ্বের বৃহত্তম 'যোগীমূর্তি'কে গিনেসের স্বীকৃতি!

.