Japan: ৩৫৫ ঘন্টা সিগারেট টেনে জরিমানা ১২ লাখ, মাথায় হাত সরকারি কর্মচারীর

একজন ব্যক্তি ১৪ বছরে ৪,৫০০ বার চাকরিতে ধূমপানের জন্য সমস্যায় পরেছিলেন। একই জন্য প্রায় ১৪,৭০০ ডলার জরিমানা করা হয় তাঁকে। ২০২২ সালে, মানবসম্পদ অফিস একটি খবর পায় যে এই তিনজন গোপনে তামাক লুকিয়ে রেখেছিল। 

Updated By: Mar 30, 2023, 02:20 PM IST
Japan: ৩৫৫ ঘন্টা সিগারেট টেনে জরিমানা ১২ লাখ, মাথায় হাত সরকারি কর্মচারীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জাপানের একজন ৬১ বছর বয়সী সরকারি কর্মচারী সম্প্রতি ১৪ বছরে ৪,৫০০ বার অফিস চলাকালীন ধূমপানের জন্য সমস্যায় পড়েছেন। অফিসের সময় ধূমপানের বিরতি নেওয়ার জন্য তাকে প্রায় ১.৪৪ মিলিয়ন ইয়েন (১৪,৭০০ ডলার) জরিমানা করা হয়েছে।

জানা গিয়েছে যে ওসাকার কর্তৃপক্ষ প্রিফেকচারের অর্থ বিভাগের সরকারি কর্মচারীর এবং দুই সহকর্মীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছে। তাদেরকে একাধিকবার সতর্ক করা সত্ত্বেও কাজের সময় বারবার ধূমপানের জন্য ছয় মাসের জন্য তাঁদের ১০ শতাংশ বেতন কমিয়েছে কর্তৃপক্ষ।

২০২২ সালে, মানবসম্পদ অফিস একটি খবর পায় যে এই তিনজন গোপনে তামাক লুকিয়ে রেখেছিল। কর্মচারীদেরকে তখন তাদের সুপারভাইজার ডেকে পাঠান এবং তাঁদেরকে সতর্ক করা হয়। জানানো হয় যে তারা যদি আবার ধূমপান করতে গিয়ে ধরা পড়েন তাহলে তাঁদেরকে কঠিন পরিণতির মুখোমুখি হতে হবে। যদিও, তিনজনই ধূমপান অব্যাহত রেখেছিলেন এবং ২০২২ সালের ডিসেম্বরে সাক্ষাৎকারের সময় এই সম্পর্কে মিথ্যা বলেছিলেন।

আরও জানা গিয়েছে যে তিনজনের মধ্যে একজন ৬১ বছর বয়সী ডিরক্টর-স্তরের কর্মচারীকে স্থানীয় পাবলিক সার্ভিস আইনের অধীনে ‘নিষ্ঠার দায়িত্ব’ লঙ্ঘন করেছে বলে মনে করা হয়েছিল। ওই ব্যক্তিকে শাস্তি হিসেবে তাঁর মাইনে কমানো ছাড়াও তার বেতনের ১.৪৪ মিলিয়ন ইয়েন ফেরত দিতে বলা হয়েছিল।

আরও পড়ুন: মাকে মমি বানিয়ে ১৩ বছর ধরে একঘরে 'সহ-বাস'! তাজ্জব করা হাড়হিম ঘটনা...

প্রিফেকচারাল সরকার জানিয়েছে যে লোকটি ডিউটিতে থাকাকালীন ৩৫৫ ঘন্টা এবং ১৯ মিনিট ধূমপান করেছে।

ওসাকায় বিশ্বের সবথেকে কঠোর ধূমপান আইনগুলির একটি রয়েছে। ২০০৮ সালে, এটি অফিস এবং পাবলিক স্কুলের মতো সরকারী জায়গায় ধূমপানে সম্পূর্ণ নিষেধাজ্ঞা প্রবর্তন করে। সরকারি কর্মচারীদেরও ২০১৯ সাল থেকে ডিউটির সময় সিগারেট জ্বালানো নিষিদ্ধ করা হয়েছে।

আরও পড়ুন: Lunar samples show Water: চাঁদের মাটিতে মুক্তোর মতো ছড়িয়ে জলবিন্দু? কয়েক টন জল মিলল পৃথিবীর উপগ্রহে

শাস্তির প্রতি প্রতিক্রিয়া জানিয়ে, কেউ কেউ যুক্তি দিয়েছিলেন যে ধূমপানের জন্য অফ-সাইটে যাওয়ার অর্থ আরও বেশি সময় নষ্ট করা হবে। পাশাপাশি অন্যরা জরিমানাকে কঠোর বলে মনে করেছেন। তাঁরা জানাচ্ছেন কেউ কেউ চা পান করে, স্ন্যাকস খেয়ে বা শুধু আড্ডা দিয়ে সময় নষ্ট করতে পারে, কিন্তু তা শাস্তিযোগ্য অপরাধ নয়। তাঁদের দাবি ধূমপান শাস্তিযোগ্য করা উচিত নয়।

২০১৯ সালে, ওসাকার একজন উচ্চ বিদ্যালয়ের শিক্ষকের প্রায় ৩,৪০০টি অবৈধ ধূমপান বিরতি নেওয়ার পরে সাময়িক বেতন কাটা হয়। একইসঙ্গে তাঁকে তার বেতনের এক মিলিয়ন ইয়েন শিক্ষা মন্ত্রকে ফেরত দিতে বলা হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.