অবাক কাণ্ড! রাস্তায় পড়ে থাকা প্লাস্টিক বোতল তুলে ডাস্টবিনে ফেলছে কাক

ঝাড়ুদার পাখি কিন্তু মানুষের থেকেও বেশি দায়িত্বশীল।

Updated By: Aug 25, 2019, 05:23 PM IST
অবাক কাণ্ড! রাস্তায় পড়ে থাকা প্লাস্টিক বোতল তুলে ডাস্টবিনে ফেলছে কাক

নিজস্ব প্রতিবেদন : এমনি এমনি তাঁর নাম ঝাড়ুদার পাখি হয়নি। তাঁর এমন নামের পিছনে যথেষ্ট যুক্তি রয়েছে। ঝাড়ুদার হিসাবে কাক কখনও নিজের দায়িত্ব অস্বীকার করে না। একটি ভিডিয়ো যেন তার প্রমাণ দিয়ে যায়। অনেক সময় আমরা মানুষ হয়েও রাস্তাঘাট পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার ব্যাপারে দায়িত্বশীল হই না। উল্টে আবর্জনা ফেলে চলার পথ নিজেরাই নোংরা করে রাখি। কিন্তু ঝাড়ুদার পাখি কিন্তু মানুষের থেকেও বেশি দায়িত্বশীল এই ব্যাপারে।

আরও পড়ুন- মহাকাশ থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট হ্যাক করার অভিযোগ! মহাকাশচারীর বিরুদ্ধে তদন্তে নাসা

সম্প্রতি একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে, একটি কাক রাস্তা থেকে প্লাস্টিকের বোতল কুড়িয়ে ফেলছে ডাস্টবিনে। এই ভিডিয়ো ভাইরাল হওয়ার পর থেকেই সেই কাকের বুদ্ধিমত্তা দেখে বিস্ময় ছড়িয়েছে। কাকের এমন পরিবেশ সচেতনতা নিয়ে আলোচনাও চলছে জোরদার। পরিবেশ বাঁচানোর জন্য সচেতনতা বাড়ানো হচ্ছে। তবুও আমরা কি সব সময় এই ব্যাপারে সচেতন? অনেক সময়ই বিস্কুট বা চিপস খেয়ে প্যাকেট ফেলে দিই রাস্তার উপরই। দুই কদম এগিয়ে রাস্তার পাশের ডাস্টবিনে ফেলতে ভুলে যাই। 

আরও পড়ুন-  আন্তর্জাতিক চাপে আমাজনে জঙ্গলের আগুন নেভাতে সেনা পাঠাচ্ছে ব্রাজিল সরকার

কাকের পরিবেশ সচেতনতার এই ভিডিয়ো ব্যাপক প্রচার পেয়েছে। এই ভিডিয়ো দেখার পর অনেকেই বলছেন, পশু-পাখিদের থেকেও অনেক কিছু শেখার রয়েছে মানব জাতির। অনেকে আবার বলছেন, কাক যদি পারে তা হলে আমরা নয় কেন!

.