গাজাকে স্বাভাবিক জীবনে ফেরাতে ৫.৪ বিলিয়ন ডলার অর্থ দান আন্তর্জাতিক ডোনর'স সম্মেলনের

রবিবার, কায়রোতে অনুষ্ঠিত হল আন্তর্জাতিক ডোনর'স কনফারেন্স (দাতা সম্মেলন)। সম্মেলনের শীর্ষ ব্যক্তিরা প্রতিশ্রুতি দেন গাজাকে পুর্ণনির্মান করার জন্য ৫.৪ মিলিয়ন মার্কিন ডলার দেওয়ার। কয়েকমাস ধরে ইজরায়েল ও হামাসদের অমানবিক লড়াইয়ে গাজা শ্মশানে রূপান্তিরত হয়। ঘরছাড়া হয় কয়েক লক্ষ মানুষ।

Updated By: Oct 14, 2014, 01:43 PM IST
গাজাকে স্বাভাবিক জীবনে ফেরাতে ৫.৪ বিলিয়ন ডলার অর্থ দান  আন্তর্জাতিক ডোনর'স সম্মেলনের

কায়রো: রবিবার, কায়রোতে অনুষ্ঠিত হল আন্তর্জাতিক ডোনর'স কনফারেন্স (দাতা সম্মেলন)। সম্মেলনের শীর্ষ ব্যক্তিরা প্রতিশ্রুতি দেন গাজাকে পুর্ণনির্মান করার জন্য ৫.৪ মিলিয়ন মার্কিন ডলার দেওয়ার। কয়েকমাস ধরে ইজরায়েল ও হামাসদের অমানবিক লড়াইয়ে গাজা শ্মশানে রূপান্তিরত হয়। ঘরছাড়া হয় কয়েক লক্ষ মানুষ।

নরওয়ের বিদেশমন্ত্রী বর্জ ব্রেন্ড সাংবাদিক বৈঠকে জানান, সম্মেলনে অংশগ্রহণকারী নেতারা প্রতিশ্রুতি দেন ৫.৪ বিলিয়ন ডলার দান করার। শেষ ৫০ দিনে হামাস ও ইজরায়েলের লাড়াইয়ে প্রাণ হারায় দু হাজার মানুষ। বেশিরভাগই ছিল প্যালেস্তাইনরা। গাজার এক লক্ষ মানুষ ঘরছাড়া।

প্যালেস্তাইনের প্রেসিডেন্ট মহম্মদ আব্বাস কায়রোর এই দাতা সম্মেলনের উদ্যোগকে স্বাগত জানান। গাজার ক্ষয়ক্ষতি ও গৃহহীন মানুষদের ঘরে ফেরাতে এই পরিমান অর্থ  তাদের কাজে লাগবে বলে জানিয়েছেন তিনি।

খুব তাড়াতাড়ি প্যালেস্তাইনরা স্বাভাবিক জীবনে ফিরে আসুক এই বার্তা জানিয়ে ব্রেন্ড জানান, ইউরোপের বিভিন্ন দেশ এগিয়ে এসেছে তাদেরকে সাহায্য কারার জন্য।

.