চিনের পরীক্ষাগারেই Corona Virus-এর জন্ম? মার্কিন সংবাদপত্রের প্রতিবেদন ঘিরে বিতর্ক

কী লেখা হয়েছে ওই প্রতিবেদন?

Updated By: May 24, 2021, 12:06 PM IST
 চিনের পরীক্ষাগারেই Corona Virus-এর জন্ম? মার্কিন সংবাদপত্রের প্রতিবেদন ঘিরে বিতর্ক

নিজস্ব প্রতিবেদন: চিনের ইউহান পরীক্ষাগার থেকেই ছড়িয়েছে মারণ ভাইরাস করোনা। প্রথম থেকেই এই অভিযোগ করে আসছে আমেরিকা-সহ বিশ্বের বহু দেশ। যদিও তা খারিজ করেছে বেজিং। তবে এবার যে তথ্য প্রকাশ্যে এসেছে, তা বেশ বিব্রত করছে জিনপিং প্রশাসনকে। রবিবার মার্কিন সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নালের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, ২০১৯-এর নভেম্বর মাসে চিনের ইউহান পরীক্ষাগারের তিনজন বিজ্ঞানী হাসপাতালে ভর্তি হন। গুরুতর অসুস্থ ছিলেন তাঁরা। সূত্রের খবর, মার্কিন গোয়েন্দা সংস্থার অপ্রকাশিত একটি রিপোর্টের ভিত্তিতেই এই খবরটি করেছে মার্কিন সংবাদপত্রটি।

আরও পড়ুন: Corona-র উৎপত্তি স্বাভাবিক নয়, অবিলম্বে China গিয়ে তদন্ত হোক : মার্কিন শীর্ষ স্বাস্থ্য উপদেষ্টা

সূত্রের খবর, প্রতিবেদনটিতে ওই বিজ্ঞানীদের হাসপাতালে ভর্তির সময়, দিনক্ষণের পূঙ্খানুপূঙ্খ বিবরণ দেওয়া হয়েছে। যদিও এই প্রতিবেদনের বিষয়ে মুখ খোলেননি মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র। তিনি কেবল জানান, করোনা ভাইরাসের জন্ম এবং পিপলস রিপাবলিক চিনের ভূমিকা নিয়ে প্রথম থেকেই প্রশ্ন তুলে আসছে বাইডেন প্রশাসন৷ বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং তাদের বিশেষজ্ঞদের সঙ্গে করোনা ভাইরাস মোকাবিলায় নিবিড় ভাবে কাজ করছে মার্কিন প্রশাসন৷

আরও পড়ুন: মার্কিনমুকুলে ফের পুলিসের বিরুদ্ধে কৃষ্ণাঙ্গ নির্যাতনের অভিযোগ, প্রকাশ্যে ভিডিও

এই প্রতিবেদন নিয়ে মুখ খুলেছে চিনা বিদেশ মন্ত্রক৷ আমেরিকাকে খোঁচা দিয়ে মন্ত্রকের দাবি, চিনা পরীক্ষাগার থেকে কোভিড-১৯ ভাইরাস ছড়িয়ে পড়ার অভিযোগ তুলে প্রথম থেকেই বিভ্রান্তি ছড়াচ্ছে আমেরিকা৷ করোনা ভাইরাস নিয়ে ইতিমধ্যে চিনকে কাঠগড়ায দাঁড় করিয়েছেন আমেরিকার শীর্ষ স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্থনি ফৌসি (Anthony Fauci)। তিনিও দাবি করেন, চিনে (China) গিয়ে করোনার উৎপত্তির কারণ খুঁজে বের করা হোক।

.