'ট্র্যাভেল ব্যান' সংক্রান্ত নয়া এক্সিকিউটিভ অর্ডারে সই ট্রাম্পের

'কথা রাখলেন' ডোনাল্ড ট্রাম্প। 'ট্র্যাভেল ব্যান' সংক্রান্ত প্রথম 'এক্সিকিউটিভ অর্ডার' আদালতে আটকে যাওয়ার পর তিনি 'কথা দিয়েছিলেন' নতুন করে আবার একটা আর্ডার আনবেন। আনলেনও। গতকাল মার্কিন মুলুকের নতুন 'ট্র্যাভেল ব্যান' অর্ডারে মোট ছয়টি দেশের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই নির্দেশ জারি হবে ১৬ই মার্চ থেকে। গতবারের মোট সাতটি দেশের মধ্যে থেকে কেবল ইরাককে বাদ দেওয়া হয়েছে কালো তালিকা থেকে। এর পাশাপাশি মার্কিন পর্যটকদের জন্য 'বিপজ্জনক দেশ' হিসাবে দেগে দেওয়া হয়েছে বাংলাদেশ ও পাকিস্তানকে। ভারতেও যে সন্ত্রাসবাদী আক্রমণের ভয় রয়েছে তাও উল্লেখ করা হয়েছে।

Updated By: Mar 7, 2017, 11:30 AM IST
'ট্র্যাভেল ব্যান' সংক্রান্ত নয়া এক্সিকিউটিভ অর্ডারে সই ট্রাম্পের

ওয়েব ডেস্ক: 'কথা রাখলেন' ডোনাল্ড ট্রাম্প। 'ট্র্যাভেল ব্যান' সংক্রান্ত প্রথম 'এক্সিকিউটিভ অর্ডার' আদালতে আটকে যাওয়ার পর তিনি 'কথা দিয়েছিলেন' নতুন করে আবার একটা আর্ডার আনবেন। আনলেনও। গতকাল মার্কিন মুলুকের নতুন 'ট্র্যাভেল ব্যান' অর্ডারে মোট ছয়টি দেশের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই নির্দেশ জারি হবে ১৬ই মার্চ থেকে। গতবারের মোট সাতটি দেশের মধ্যে থেকে কেবল ইরাককে বাদ দেওয়া হয়েছে কালো তালিকা থেকে। এর পাশাপাশি মার্কিন পর্যটকদের জন্য 'বিপজ্জনক দেশ' হিসাবে দেগে দেওয়া হয়েছে বাংলাদেশ ও পাকিস্তানকে। ভারতেও যে সন্ত্রাসবাদী আক্রমণের ভয় রয়েছে তাও উল্লেখ করা হয়েছে।

তবে, গতবারের অর্ডারে উল্লিখিত সাতটি দেশের মধ্যে থেকে কেবল ইরাককে বাদ দেওয়া নিয়ে বিভিন্ন মহলে উঠছে প্রশ্ন। অনেকেই বলছেন, এই সিদ্ধান্তের পিছনে আসলে রয়েছে দুই দেশের পারস্পরিক সম্পর্ক। এছাড়াও ইরাক প্রশাসনের তরফ থেকে আমেরিকাকে বলা হয়েছে যে কোনও ইরাকি নাগরিকের বিরুদ্ধে অভিযোগ থাকলে তাকে দেশে ফিরিয়ে নেওয়া হবে। ইরাকের এই কথাতেই নাকি মন নরম হয়েছে ট্রাম্পের। তবে এখন দেখার ডনের এই নতুন হুকুম আদালতের আস্থা পায় কিনা! (আরও পড়ুন- জাতিবিদ্বেষ! মার্কিন মুলুকে ভারতীয়দের ওপর হামলা, দ্রুত বিচার হবে আশ্বাস ট্রাম্প প্রশাসনের)

.