জোড়া সন্ত্রাস-মামলায় হাফিজ সইদের ১০ বছরের কারাদণ্ড

২৬/১১ মুম্বই হামলার মূল কাণ্ডারী হাফিজ সইদ। 

Updated By: Nov 19, 2020, 06:39 PM IST
জোড়া সন্ত্রাস-মামলায় হাফিজ সইদের ১০ বছরের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদন: ২৬/১১ মুম্বই হামলার মূল চক্রী হাফিজ সইদকে দু'টি সন্ত্রাসের মামলায় ১০ বছরের কারাদণ্ডের নির্দেশ দিল পাকিস্তানের আদালত। চলতিবছর এনিয়ে চতুর্থবার দোষী সাব্যস্ত হল হাফিজ। আদালতের এক আধিকারিককে উদ্ধৃত করে পিটিআই জানিয়েছে, লাহোরের সন্ত্রাসবিরোধী আদালত বৃহস্পতিবার জামাত-উদ-দাওয়ার প্রধান-সহ ৪ জনকে আরও দু'টি মামলায় সাজা দিয়েছে। হাফিজ সইদ ও তার দুই সহযোগী জাফর ইকবাল, ইয়াহা মুজাহিদকে সাড়ে ১০ বছর কারাদণ্ড দেওয়া হয়েছে। হাফিজের শ্যালক আবদুল রেহমান মাক্কিকে দেওয়া হয়েছে ৬ মাসের কারাবাস।  

এটাই প্রথম নয়, ইতিমধ্যেই সন্ত্রাসে অর্থ জোগানের মামলায় জামাত-উদ-দাওয়ার প্রধান ও তার সহযোগীদের ১১ বছরের কারাবাস দিয়েছে পাক আদালত। ২৬/১১ মুম্বই হামলার মূল কাণ্ডারী হাফিজ সইদ। ওই ঘটনায় মারা যান ১৬৬ জন। আহত হন শতাধিক। তাকে 'আন্তর্জাতিক সন্ত্রাসী'র তকমা দিয়েছে রাষ্ট্রসঙ্ঘ ও মার্কিন যুক্তরাষ্ট্র। তার মাথার দাম ১০ মিলিয়ন মার্কিন ডলার। গতবছর জুলাইয়ে সন্ত্রাসে অর্থ জোগানের মামলায় গ্রেফতার করা হয় হাফিজকে। লাহোরের কোট লাখপত জেলে উচ্চ-নিরাপত্তায় রাখা হয়েছে সন্ত্রাসবাদী তাকে। 

বিশ্বজুড়ে সন্ত্রাসী কাজকর্মে অর্থ জোগান রুখতে কড়া নজরদারি চালাচ্ছে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (FATF)। ওই সংস্থার চাপে জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বাধ্য হচ্ছে ইসলামবাদ। সন্ত্রাসবাদীরা আর আগের মতো স্বাধীনভাবে ঘোরাফেরা করতে পারছে না। আন্তর্জাতিক মহলে বহুবার ভারত জানিয়েছে, পাকিস্তানের ভূখণ্ড ব্যবহার করে এদেশে সন্ত্রাস চালাচ্ছে জঙ্গিরা। গত বছর প্যারিসে FATF-র সদর দফতরে পাকিস্তানি এজেন্সির সন্ত্রাসে অর্থ জোগানের একাধিক প্রামাণ্য নথি জমা দিয়েছে ভারত। পাকিস্তানকে কালো তালিকাভূক্ত করতে পারে FATF। রেটিং কমবে পড়শি দেশের। এর ফলে আন্তর্জাতিক অর্থভাণ্ডার, বিশ্বব্যাঙ্ক, এসিয়ান ব্যাঙ্ক ও ইউরোপীয় ইউনিয়ন থেকে ঋণ পাওয়ার সম্ভাবনা ধাক্কা খাবে। ইমরান খানের দেশের অর্থনীতির হাল এমনিতেই ভাঁড়ে মা ভবানী, তার উপরে রেটিং কমলে তা হবে মরার উপরে খাঁড়ার ঘা। সে কারণে লোকদেখানো হলেও সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করেছে পাক সরকার। আন্তর্জাতিক মঞ্চ ও বন্ধু দেশগুলির মাধ্যমে সন্ত্রাসের বিরুদ্ধে ইসলামাবাদের নরম অবস্থান তুলে ধরে ক্রমাগত চাপ দিয়ে চলছে নয়াদিল্লি। জামাত-উদ-দাওয়ার আড়ালে লস্কর-ই-তৈবা নামে জঙ্গি সংগঠন চালায় হাফিজ সইদ। আন্তর্জাতিক চাপে তার বিরুদ্ধে ৪১টি মামলা দায়ের করতে বাধ্য হয়েছে পাকিস্তানের সন্ত্রাস দমন দফতর। এর মধ্যে ৪টি মামলায় বিচার সম্পন্ন। বাকিগুলির শুনানি এখনও শেষ হয়নি। 
        

আরও পড়ুন- বাইডেনের ক্যাবিনেটে জায়গা পেতে চলেছেন এক বাঙালি!     

.