২০০২ দাঙ্গা: মোদীর বিরুদ্ধে মামলা খারিজ করল মার্কিন আদালত

২০০২ গুজরাত দাঙ্গায় তৎকালীন গুজরাতের মুখ্যমন্ত্রী ও অধুনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে করা একটি মামলা খারিজ করলেন এক মার্কিন বিচারক।

Updated By: Jan 15, 2015, 10:27 AM IST
২০০২ দাঙ্গা: মোদীর বিরুদ্ধে মামলা খারিজ করল মার্কিন আদালত

নিউ ইয়র্ক: ২০০২ গুজরাত দাঙ্গায় তৎকালীন গুজরাতের মুখ্যমন্ত্রী ও অধুনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে করা একটি মামলা খারিজ করলেন এক মার্কিন বিচারক।

দ্য আমেরিকান জাস্টিস সেন্টার ও কিছু মানবাধিকার গোষ্ঠী মোদীর বিরুদ্ধে নিউ ইয়র্কের একটি আদালতে একটি দেওয়ানি মামলা দায়ের করেছিল।

এএফপি সূত্রে খবর, বুধবার বিচারক অ্যানালিসা টোরেস জানিয়েছেন সরকারের প্রধান হওয়ার কারণে 'ইম্যুনিটি' পাওয়ার যোগ্য মোদী। আদালতের জুডিসডিকশনে তিনি নিরাপদ।

একটি মানবাধিকার সংগঠনের প্রেসিডেন্ট জোসেফ হুইটিংটন গত বছর সেপ্টেম্বরেই মোদীর বিরুদ্ধে এই মামলা দায়ের করার সময় জানিয়েছিলেন তাঁদের সাফল্য পাওয়ার সম্ভাবনা অতন্ত্য ক্ষীণ। কিন্তু আদালতের এই রায়কে নিজেদের প্রতীকী জয় বলেই চিহ্নিত করেছেন তিনি।  

প্রধানমন্ত্রী হওয়ার পর নরেন্দ্র মোদী সেপ্টেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে ছিলেন। ২০০৫ সালে মোদীর ভিসা প্রত্যাখান করেছিল আমেরিকা সরকার। তারপর এটাই ছিল তাঁর প্রথপম মার্কিন সফর।

 

.