১১ আইসিস জঙ্গি আত্মসমর্পণ আফগানিস্তানে

আসরাফ ঘানি সরকার বরাবরই জঙ্গি গোষ্ঠী উদ্দেশে বার্তা দিয়েছে আলোচনায় মাধ্যমে শান্তি বজায় রাখতে চায় তারা। তালিবান জঙ্গি সংগঠনের সঙ্গে এক টেবিলে বৈঠক করতে রাজি আফগান প্রেসিডেন্ট আসরাফ ঘানি

Updated By: Jul 22, 2018, 02:04 PM IST
১১ আইসিস জঙ্গি আত্মসমর্পণ আফগানিস্তানে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ‘হুঁশ’ ফিরল বেশ কিছু আইসিস জঙ্গির। অস্ত্র ছেড়ে তারা মূল স্রোতে ফিরতে আগ্রহী। আফগান সরকারের তরফে জানানো হয়েছে, আত্মসমপর্ণ করছে ১১ জন আইসিস সেনা। এটি নজিরবিহীন বলে জানানো হয়েছে সরকারের তরফে।

সংবাদমাধ্যম সূত্রে খবর, আফগানিস্তানের জাওয়াজান প্রদেশে আইসিস অধ্যূষিত এলাকায় ১১ জন জঙ্গি আত্মসমর্পণ করে আফগান সেনার কাছে। শনিবার জাওয়াজান প্রদেশের রাজধানী শেবেরগান ঘটনাটি ঘটেছে। আফগান পুলিস অফিসার গুলাম আলি জানাচ্ছেন, জাওয়াজন প্রদেশের দারজাব জেলায় আইসিসরা ভীষণ সক্রিয়। কিন্তু সরকারের সঙ্গে আইসিস-র দীর্ঘদিন ধরে চলা যুদ্ধ থেকে অব্যাহতি পেতে চায় তারা। তাদের পরিবারের কাছে ফিরে যেতে চায় বলে আর্জি জানিয়েছে আইসিস জঙ্গিরা। পুলিস অফিসার গুলাম আলি বলেন, “তাদের এই পদক্ষেপ অন্যান্য আইসিস জঙ্গিদের মূলস্রোতে ফেরানোয় অনুপ্রেরণা জোগাবে।”

আরও পড়ুন- রুশ যোগের তথ্য নির্ভুল, ট্রাম্পের বৈঠকই ভিত্তিহীন বলে দাবি মার্কিন আমলাদের

আইসিস গ্রুপের কম্যান্ডার মুল্লাহ জুরা জানিয়েছে, তালিবানের সঙ্গে আইসিস গ্রুপের সংঘর্ষে ক্ষতিগ্রস্ত হয়েছে তারা। এরপর সরকারের বিরুদ্ধে যুদ্ধ চালানো অপারগ বলে জানান তিনি। এই যুদ্ধ থেকে অব্যাহতি পেতে চায় বলে সরকারের কাছে আর্জি জানিয়েছে মুল্লাহ জুরা। উল্লেখ্য, দারজাব জেলায় গত ১০ দিনে তালিবানের সঙ্গে সংঘর্ষে একশোর বেশি প্রাণহানি হয়েছে।

আরও পড়ুন- পাক নির্বাচনে লড়াইয়ে লস্কররের লোকজন, উদ্বিগ্ন ট্রাম্প প্রশাসন

আসরাফ ঘানি সরকার বরাবরই জঙ্গি গোষ্ঠী উদ্দেশে বার্তা দিয়েছে আলোচনায় মাধ্যমে শান্তি বজায় রাখতে চায় তারা। তালিবান জঙ্গি সংগঠনের সঙ্গে এক টেবিলে বৈঠক করতে রাজি আফগান প্রেসিডেন্ট আসরাফ ঘানি। যদিও পরিস্থিতির কোনও পরিবর্তন ঘটেনি। প্রতি দিন সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়েছে জঙ্গি সংগঠনগুলি। উত্তরোত্তর বাড়ছে প্রাণহানিও।  

আরও পড়ুন- পতাকা হাতে আবর্জনা স্তুপে শুয়ে রয়েছেন পাক প্রার্থী, এ কেমন প্রচার!

.