'মেক্সিকান যীশুর' অতন্দ্র প্রহরায় থমকে গেলেন নেইমাররা, বিশ্বকাপে বিরল ড্র ব্রাজিলের। রাশিয়াকে রুখল কোরিয়া

শেষ প্রহরীর অতন্দ্র প্রহরায় থমকে গেলেন নেইমাররা। বিশ্বকাপে বিরল ড্র ব্রাজিলের। রাশিয়াকে রুখল কোরিয়া

Updated By: Jun 18, 2014, 08:35 AM IST

-----------------------------------------------------------
ব্রাজিল (০) মেক্সিকো (০)।। দ.কোরিয়া (১) রাশিয়া (১)

মেক্সিকোর গোলকিপার ওচোয়ার অনবদ্য পারফরম্যান্সের কাছে আটকে যেতে হল ব্রাজিলকে। গ্রুপ লিগের ম্যাচে মেক্সিকোর সঙ্গে গোলশূন্যভাবে ম্যাচ শেষ করলেন নেইমার-রা। ২০১০ সালের ২৫ জুনের পর বিশ্বকাপে গোল করতে ব্যর্থ হল সেলেকাওরা। গোলকিপার ওচোয়াকে তাঁর দেশের লোকেরা ডাকে মেক্সিকান জেসাস নামে, সেই জেসাসই বহু মুল্যবান পয়েন্ট এনে দিলেন দেশকে। সেই সঙ্গে ব্রাজিলকে নিয়ে আশঙ্কার জায়গাও আরও পরিষ্কার করে দিলেন।

বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচেই আটকে গেল ব্রাজিল। গ্রুপ এ-র ম্যাচে মেক্সিকোর সঙ্গে গোলশূন্যভাবে ম্যাচ শেষ করল লুই ফিলিপ স্কোলারির ছেলেরা। বলা ভাল মেক্সিকো গোলকিপার ওচোয়ার দুরন্ত পারফরম্যান্সের কাছে আটকে যেতে হল নেইমারদের। মেক্সিকোকে হারাতে পারলেই পরের রাউন্ডে যাওয়া প্রায় নিশ্চিত হয়ে যেত ব্রাজিলের। ফেভারিট হিসাবে মাঠে নেমে ম্যাচের শুরুটা ভালই করেছিল স্কোলারির দল। মেগা ম্যাচে মেক্সিকান কোচের স্ট্র্যাটেজি ছিল দুরপাল্লার শটে ব্রাজিল গোলকিপারকে পরীক্ষাম সামনে পড়া।

প্রথমার্ধে ড্যানি আলভেসের ক্রশ থেকে নেওয়া নেইমারের হেড দুরন্ত দক্ষতায় বাঁচান মেক্সিকো গোলকিপার। এই একটা সেভই কার্যত চাগিয়ে দেয় মেক্সিকান ব্রিগেডকে। দ্বিতীয়ার্ধের শুরুতে ম্যাচে একচ্ছত্র দাপট দেখায় মেক্সিকো। কিন্তু ডেভিড লুইজ আর থিয়াগো সিলভাকে টপকে গোল করতে পারেননি হার্নান্ডেজ-রা।

জো-কে পরিবর্ত হিসাবে মাঠে নামিয়ে ম্যাচে ফেরার মরিয়া চেষ্টা করেন স্কোলারি। কিন্তু ব্রাজিলের সব আক্রমন আটকে যায় মেক্সিকো ডিফেন্সে। প্রথম ম্যাচে জোড়া গোল করলেও মেক্সিকোর বিরুদ্ধে ঝলক দেখাতে ব্যর্থ নেইমার। নেইমারের মতই ফর্মে ছিলেন না ফ্রেডও। ফলে তাঁকে তুলে নিতে বাধ্য হন ব্রাজিলীয় কোচ। দশ ম্যাচ পর জিততে পারল না ব্রাজিল। আটকে গেলেও দুম্যাচে চার পয়েন্ট পেয়ে গ্রুপ এ-র শীর্ষেই থাকল ব্রাজিল। গ্রুপে তাদের শেষ ম্যাচ ক্যামেরুনের সঙ্গে।

অন্যদিকে, বিশ্বকাপে রাশিয়াকে আটকে দিল দক্ষিণ কোরিয়া। এরেনা প্যান্তানালে গ্রুপ এইচে এই দুই দলের ম্যাচ শেষ হল এক-এক গোলে। প্রথমার্ধ অমীমাংসিত থাকার পর লি-র গোলে লিড নেয় দক্ষিণ কোরিয়া।

রাশিয়ার গোলকিপারের ভুল থেকে গোল করে যান কোরিয়ার এই ফুটবলার। যদিও সেই লিড বেশিক্ষণ স্থায়ী হয়নি। দশ মিনিটের মধ্যেই রাশিয়াকে সমতায় ফেরান কারজাকভ। দুটো গোল ছাড়া বাকি ম্যাচে প্রাপ্তির ভাঁড়ার ছিল শূন্য।

বিশ্বকাপে রাশিয়া আর দক্ষিণ কোরিয়ার ম্যাচ শেষ হল অমীমাংসিতভাবে। গ্রুপ এইচের এই ম্যাচে প্রথমে লিড নেয় দক্ষিণ কোরিয়া। কিন্তু কিছুক্ষণের মধ্যেই ম্যাচে সমতা ফিরিয়ে আনে ফাবিও কাপেলোর রাশিয়া।

.