ঘন ঘন জল তেষ্টা? ডিহাইড্রেশন হচ্ছে না তো! সতর্ক হোন এখনই...

সুস্বাস্থ্য

স্বাস্থ্যকর খাবার, পানীয় এবং নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ, স্বাস্থ্য সঠিক রাখতে সহায়তা করে। শরীর সুস্থ রাখতে তাই দৈনন্দিন জীবনের দিকে নজর রাখা জরুরী।

ডিহাইড্রেশন

সবসময় তৃষ্ণার্ত অনুভব করার বিভিন্ন কারণ থাকতে পারে যেমন ডিহাইড্রেশন, নোনতা খাবার খাওয়া অথবা স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রতিক্রিয়ার হিসেবে।

ডিহাইড্রেশন

প্রস্রাবে প্রাকৃতিকভাবে কিছু হলুদ রঞ্জক থাকে যাকে ইউরোবিলিন বা ইউরোক্রোম বলা হয়। গাঢ় প্রস্রাব সাধারণত ডিহাইড্রেশনের কারণে হয়। এটি জানান দেয় অতিরিক্ত, অস্বাভাবিক , বিপজ্জনক বর্জ্য পণ্য শরীরে সঞ্চালিত হচ্ছে।

ডিহাইড্রেশন

মানসিক চাপ বা উদ্বেগের কারণে অনেক সময় মাথা ঘোরে। ডায়াবেটিস রোগীদের শরীরে রক্তে শর্করার মাত্রা কমে গেলে এই সমস্য়া দেখা যায়।

ডিহাইড্রেশন

দৈনন্দিন খাদ্য তালিকায় পটাসিয়াম, ক্যালসিয়াম বা ম্যাগনেসিয়ামের পরিমান কম থাকায় এইধরনের সমস্যা দেখা যায়।

ডিহাইড্রেশন

পর্যাপ্ত ফাইবার না খাওয়া, যেমন ফল, সবজি এর কারনেই কোষ্ঠকাঠিন্য দেখা যায়। যদি আপনার সপ্তাহে তিনবারের কম মলত্যাগ হয়, তাহলে আপনার কোষ্ঠকাঠিন্য হতে পারে।

ডিহাইড্রেশন

এটি একটি সাধারণ অসুখ, এটি যেকোনো বয়সের মানুষেরই হতে পারে। শুষ্ক ত্বক, যা জেরোসিস বা জেরোডার্মা নামেও পরিচিত, এটি ঠান্ডা বা শুষ্ক আবহাওয়ার কারণে হতে দেখা যায়।

ডিহাইড্রেশন

ভিটামিন এ বা বি-কমপ্লেক্স ভিটামিনের অভাবে মুখের জিহ্বা শুকিয়ে যেতে পারে, যার ফলে মুখ এবং জিহ্বায় ক্ষত দেখা দিতে পারে। বি-কমপ্লেক্স ভিটামিন এবং ভিটামিন এ মাছ, মাংস এবং ডিমের মতো খাবারে পাওয়া যায়।

ডিহাইড্রেশন

মাইগ্রেন, ঘুমের ব্যাধি বা ফ্লুর মতো সংক্রমণ থেকে এই ধরণের সমস্যা দেখা যায়। মাথাব্যথা এবং ক্লান্তি শরীরে পর্যাপ্ত ঘুমের স্বল্পতা থাকার কারণেও হতে পারে।

VIEW ALL

Read Next Story