পনির কাটলেট

আর মাত্র এক সপ্তাহ। তারপরেই সেই বিশেষ দিন। প্রেমের দিন। যেদিন সবকিছুই মনে হয় একটু আলাদা। সাজ-পোশাক, খাবার-দাবার সবকিছুতেই থাকে একটা প্রেম প্রেম গন্ধ। ওই দিনটা যদি আপনার হাতে সময় কম থাকে, তাহলে বাইরে কোথাও না গিয়ে বাড়িতেই ছোট ক্যান্ডেল লাইট টি-দিয়ে দু`জনে কাটিয়ে নিতে পারেন কিছুটা নিভৃত সময়।

Updated By: Feb 7, 2013, 03:26 PM IST

আর মাত্র এক সপ্তাহ। তারপরেই সেই বিশেষ দিন। প্রেমের দিন। যেদিন সবকিছুই মনে হয় একটু আলাদা। সাজ-পোশাক, খাবার-দাবার সবকিছুতেই থাকে একটা প্রেম প্রেম গন্ধ। ওই দিনটা যদি আপনার হাতে সময় কম থাকে, তাহলে বাইরে কোথাও না গিয়ে বাড়িতেই ছোট ক্যান্ডেল লাইট টি-দিয়ে দু`জনে কাটিয়ে নিতে পারেন কিছুটা নিভৃত সময়। পনির কাটলেট হতে পারে আপনার চায়ের আদর্শ স্ন্যাকস। তবে প্রেম দিবস যখন, চেনা খাবারও একটু অন্য রূপ তো নেবেই। এ দিন বানিয়ে ফেলুন হার্ট শেপের পনির কাটলেট।
কী কী লাগবে

পনির-২৫০ গ্রাম
আলু-২টো মাঝারি সাইজের(সিদ্ধ)
কাঁচালঙ্কা-১টা ছোট
ধনেপাতা কুচি-২ টেবিল চামচ
কর্নফ্লাওয়ার-২ টেবিল চামচ
গরম মশলা-১ চা চামচ
গোলমরিচ গুঁড়ো-আধ চা চামচ
ভাজা জিরে গুঁড়ো-আধ চা চামচ
এলাচ গুঁড়ো-আধ চা চামচ
কেসর-কয়েকটা
বিট নুন-১ চা চামচ
নুন-স্বাদ মতো
তেল-পরিমান মতো
সুজি-আধ কাপ(কোটিংয়ের জন্য)
হার্ট শেপের কুকি কাটার
কীভাবে বানাবেন
একটা বড় বাটিতে পনির গ্রেট করে(কুরিয়ে) নিন। পনিরের সঙ্গে সিদ্ধ আলু মিশিয়ে ভাল করে চটকে মেখে নিন। মাখার সঙ্গে সব উপকরণ ভাল করে মিশিয়ে নিন। এবারে হার্ট শেপের কুকি কাটারে অল্প তেল দিয়ে গ্রিজ করে রাখুন। কাটারের মধ্যে পনির-আলুর মিশ্রণ ভরে চাপ দিয়ে হার্ট শেপে কেটে নিন। কাটার পর প্রত্যেকটা কাঁচা কাটলেটে ভাল করে সুজি মাখিয়ে নিন।
একটা কড়াইতে তেল গরম করুন। তেলের পরিমান এমন হবে যাতে কাটলেট ডুবো তেলে ভাজা যায়। খেয়াল রাখবেন তেল যেন বেশি গরম না হয়ে যায়। মাঝারি গরম অবস্থাতেই তেলের মধ্যে কাটলেট ভেজে তুলুন। ভাজা কাটলেট টিস্যুর ওপর রেখে অতিরিক্ত তেল শুষে নিন।
থালায় কাটলেট সাজান। টমেটো গোলাপ ফুলের আকারে কেটে নিয়ে সাজিয়ে দিন। টমেটো কেচাপ ও ধনেপাতার চাটনি দিয়ে পরিবেশন করুন।

.