Budget 2021: কৃষককল্যাণের লক্ষ্যে কৃষি সেস পেট্রল-ডিজেল, সোনা ও মদে

৭৫ হাজার কোটি টাকা তুলে দেওয়া হবে কৃষকদের হাতে।

Updated By: Feb 1, 2021, 07:58 PM IST
Budget 2021: কৃষককল্যাণের লক্ষ্যে কৃষি সেস পেট্রল-ডিজেল, সোনা ও মদে

নিজস্ব প্রতিবেদন: এবারে বাজেটে অর্থমন্ত্রী কিছু কিছু ক্ষেত্রে কৃষি সেস বসানোর কথা ঘোষণা করলেন। সেসটির পোশাকি নাম-- কৃষি পরিকাঠামো ও উন্নয়ন শুল্ক। কৃষককল্যাণে দায়বদ্ধ সরকার। ৭৫ হাজার কোটি টাকা কৃষকদের হাতে তুলে দেওয়া হবে, এই ঘোষণাও করেছেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) সোমবারের বাজেট বক্তৃতায় কিছু কিছু ক্ষেত্রে 'কৃষি পরিকাঠামো ও উন্নয়ন শুল্ক' (agriculture infrastructure and development cess) বসানোর কথা ঘোষণা করলেন। সেস বসছে পেট্রল, ডিজেল, সোনা, মদ-সহ বেশ কিছু পণ্যের উপরে। তবে, এ-ও ঠিক, অর্থমন্ত্রী জানিয়ে দিয়েছেন, ওই পণ্যগুলির উপর কৃষি সেস বসলেও দেখা হবে, যাতে এর ফলে ক্রেতার উপর চাপ না পড়ে।

কেন এই কৃষি সেস? 

সন্দেহ নেই, দেশ জুড়ে চলা কৃষক বিক্ষোভই কোনও ভাবে প্রভাবিত করেছে এই সিদ্ধান্তকে। তবে সংশ্লিষ্ট মহল বলছে, দেশের কৃষি পরিকাঠামোয় দ্রুত উন্নতি আনার লক্ষ্যেই এই সেস বসানোর কথা ভেবেছে কেন্দ্র। অর্থমন্ত্রী বলেওছেন সে কথা। তিনি জানান, কৃষকদের শ্রমমূল্য বাড়ানোর লক্ষ্যেই এই সিদ্ধান্ত (ensure enhanced remuneration for farmers)।

Also Read: Budget 2021: কোভিড পরিস্থিতির নিরিখে দেখলে এই বাজেট আশানুরূপই

বাজেট নথির সূত্রে জানা যাচ্ছে, ২.৫ টাকা কৃষিসেস (AIDC)বসছে  পেট্রলে, ৪ টাকা ডিজেলে, সোনা ও রুপোর আমদানিতে বসছে ২.৫ শতাংশ কৃষিসেস, আর অ্যালকোহলজাতীয় পানীয়র উপর ১০০ শতাংশ। সেস বসছে আপেলেও। ৩৫ শতাংশ।  কয়লা, সার এবং তুলোতেও বসছে এই সেস।

এই সেসের জেরে ক্রেতার উপর চাপ পড়বে না, আপাতত অর্থমন্ত্রীর এই আশ্বাসটুকুই পুঁজি সাধারণ মানুষের।

Also Read: Budget 2021: কমতে পারে সোনার দাম, আহ্লাদে আটখানা মধ্যবিত্ত

.