Budget 2021: দেখতে হবে স্বাস্থ্যরক্ষায় জনগণের হাত থেকে বেশি খরচ না হয়ে যায়

প্রচুর শ্রমিককে কাজে জুড়ে দিতে হবে।

Updated By: Jan 31, 2021, 05:08 PM IST
Budget 2021: দেখতে হবে স্বাস্থ্যরক্ষায় জনগণের হাত থেকে বেশি খরচ না হয়ে যায়

অম্বরীশ দাশগুপ্ত, সিনিয়র পার্টনার, ইনটুয়েরি কনসালট্যান্ট

বাজেট নিয়ে প্রত্যাশা তো থাকবেই। দেশের বড় বড় বিষয় এর সঙ্গে জড়িত। সাধারণ মানুষের অনেক আশা-আকাঙ্ক্ষাও এর সঙ্গে প্রত্য়ক্ষ বা পরোক্ষভাবে জুড়ে থাকে। ফলে প্রত্যাশা স্বাভাবিক।

সংক্ষেপে বলতে গেলে চারটি বিষয় আমি বলব। প্রথমত, আসন্ন বাজেটে অন্তত এমন দিশা থাকা জরুরি বলে মনে করি, যাতে দেশ জুড়ে প্রচুর কর্মসংস্থানের (employment) সুযোগ তৈরি হয়। অন্তত প্রচুর শ্রমিককে কাজে জুড়ে দিতে হবে। 

দ্বিতীয়ত, সঞ্চয়ের মানসিকতা থেকে দেশের মানুষকে বের করে আনতে হবে। বাজেটে যেন এমন একটা পরিকল্পনা থাকে। নতুন অর্থবছরে মানুষ যেন প্রচুর খরচা (expenditure) করে। সে যেন ভাল উপভোক্তা হয়ে ওঠে। শুকনো বাজারটাতে টাকার চলাফেরা বাড়লেই ক্রমশ স্বাস্থ্য ফিরবে অর্থনীতির। 

Also Read: Budget 2021: Budget 2021: ঘিয়ের জন্য নির্ভয়ে ধার করতে হবে সরকারকে

তৃতীয়ত, বাজেটে এবছর গণস্বাস্থ্যকে (public health) সব চেয়ে বেশি অগ্রাধিকার দেওয়া হবে বলে প্রত্যাশা করি। নজরে পড়ার মতো উন্নতি চাই এই ক্ষেত্রে। স্বাস্থ্যক্ষেত্রের পরিকাঠামোয়  (investments to health care) তাই বিপুল সরকারি বিনিয়োগও জরুরি। নিশ্চয়ই সেরকম কিছু থাকবে বাজেটে। দেখতে হবে, স্বাস্থ্যরক্ষায় জনগণের হাত থেকে কোনও ভাবেই বেশি খরচ না হয়ে যায়। 

এবং চতুর্থ ও শেষতম প্রত্যাশা হল, ঘাটতি (fiscal deficit) মাথায় চড়ে বসলেও বিনিয়োগের (growth oriented investment) ভাবনা থেকে যেন না সরে সরকার। দ্রুত বৃদ্ধি (growth) ঘটতে পারে এমন ক্ষেত্রে বিনিয়োগ করার কথাটা মাথায় রেখেই এগনো উচিত হবে আগামী দিনে। বাজেটে সেই স্পেসটা যেন থাকে। 

Also Read: Budget 2021: ঘাটতি নিয়ে চিন্তা করলে হবে না, খরচ বাড়াতে হবে

.