ল্যাপটপের চার্জারের ডিম্বাকৃতি অংশটি কেন?

চাকুরিজীবী থেকে পড়ুয়া, ল্যাপটপ ব্যবহার করেন প্রায় সবাই। কিন্তু, কখনও কি ল্যাপটপের চার্জার নিয়ে এই প্রশ্নটা আপনার মনে এসেছে? খেয়াল করে দেখেছেন যে, প্রতিটি ল্যাপটপের চার্জারে একটি ডিম্বাকৃতি অংশ থাকে। সেটি আসলে কি? কেন থাকে?

Updated By: May 15, 2016, 02:16 PM IST
ল্যাপটপের চার্জারের ডিম্বাকৃতি অংশটি কেন?

ওয়েব ডেস্ক : চাকুরিজীবী থেকে পড়ুয়া, ল্যাপটপ ব্যবহার করেন প্রায় সবাই। কিন্তু, কখনও কি ল্যাপটপের চার্জার নিয়ে এই প্রশ্নটা আপনার মনে এসেছে? খেয়াল করে দেখেছেন যে, প্রতিটি ল্যাপটপের চার্জারে একটি ডিম্বাকৃতি অংশ থাকে। সেটি আসলে কি? কেন থাকে?

চার্জারের ডিম্বাকৃতি ওই অংশটি আসলে একটি সিলিন্ডার। যার আবার পোশাকি নাম ফেরিট বিড। কিন্তু, কেন থাকে এই সিলিন্ডার? ল্যাপটপ যাতে নির্বিঘ্নে চলে তার জন্যই দরকার পড়ে সিলিন্ডারটি। আমরা যখন ল্যাপটপ নিয়ে নাড়াচাড়া করি; তখন হার্ডড্রাইভ, মাদারবোর্ড, ভিডিও কার্ড এবং অন্য বিভিন্ন যন্ত্রাংশ থেকে কম্পন ও রেডিও ফ্রিকোয়েন্সি তৈরি হয়। যার ফলে ক্ষতি হতে পারে ল্যাপটপের। ফেরিট বিড সেই ক্ষতির হাত থেকেই বাঁচায় আমাদের ল্যাপটপকে।

সেইসঙ্গে ওয়াই-ফাই ব্যবহার করার সময় সিলিন্ডারটি ল্যাপটপের অ্যানটেনা হিসেবেও কাজ করে। সিগন্যাল গ্রহণে সাহায্য করে। ফেরিট বিডের ভেতরে থাকে চুম্বক। সিলিন্ডারটি বানানো হয় আয়রন অক্সাইড দিয়ে।

.