১৩ মিনিটেই ফুল চার্জ মোবাইল! বাজারে আসছে নতুন ফোন

৪০০০mAh ব্যাটারি চার্জ দেওয়া যাবে এই প্রযুক্তিতে।

Updated By: Jun 25, 2019, 09:25 PM IST
১৩ মিনিটেই ফুল চার্জ মোবাইল! বাজারে আসছে নতুন ফোন

নিজস্ব প্রতিবেদন: ফাস্ট চার্জিং-এর প্রযুক্তি এখন প্রায় সব ফোনেই আছে। কিন্তু ১৩ মিনিটে ফুল চার্জ? মঙ্গলবার সাঙহাইয়ের মোবাইল কংগ্রেস ২০১৯-এ এমনই অভিনব চার্জিংয়ের ব্যবস্থা প্রকাশ্যে আনল Vivo। সংস্থার দাবি, এই বিশেষ প্রযুক্তির চার্জিং ব্যবস্থায় মাত্র ১৩ মিনিটেই ফুল চার্জ হবে ব্যাটারি। ৫ মিনিটেই হবে ৫০% চার্জ। নতুন এই চার্জিং ব্যবস্থাকে সুপার ফ্ল্যাশচার্জ ১২০ ওয়াট বলে অভিহিত করছে ভিভো।

এদিন সাঙহাইয়ে মোবাইল কংগ্রেসে সবার নজর কেড়ে নেয় এই ভিভো। নতুন এই সুপার ফ্যাশচার্জ প্রযুক্তির প্রকাশের দিকেই ছিল সবার নজর। ভিভোর দাবি, ৪০০০mAh ব্যাটারি চার্জ দেওয়া যাবে এই প্রযুক্তিতে। প্রযুক্তি ফোরাম সিএনবেটা সূত্রে খবর, সংস্থার বিশেষজ্ঞ দলের বানানো ১২০ ওয়াট চার্জার ব্যবহার করেই এই অসাধ্য সাধন করেছে ভিভো।

 

তবে, এই বিশেষ চার্জিং প্রযুক্তি কোন ফোনে ব্যবহার করা হবে, তা নিয়ে এখনই মুখ খুলতে চায়নি ভিভো। সম্ভবত বুধবার এই চার্জিং প্রযুক্তি-সহ ফোন প্রকাশ্যে আনতে পারে সংস্থা।

বাজার চাহিদার কথা মাথায় রেখে ফাস্ট চার্জিং-কে গুরুত্ব দিয়ে দেখছে সব সংস্থাই। ওয়ান প্লাস তাদের ফোনে এনেছে Warp চার্জ প্রযুক্তি। সেই একই ভাবে ভিভো তাদের ফোনের মাইক্রো কনট্রোলার ইউনিটটিকে স্থানান্তরিত করেছে। এই মাইক্রো কনট্রোলার ইউনিট ফোনের ব্যাটারিকে ভোল্টেজ ওভারলোড এবং অতিরিক্ত গরম হয়ে যাওয়া থেকে রক্ষা করে। এই অতি দ্রুত চার্জিংয়ের সময়ে যাতে ফোন থাকে সুরক্ষিত, সেই দিকেও দেওয়া হয়েছে নজর। ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম নামের এক বিশেষ প্রযুক্তির মাধ্যমে ব্যাটারি অতিরিক্ত গরম হওয়া বা ওভারলোড হওয়ার থেকে রক্ষা করা হবে। মঙ্গলবারে ফাস্ট চার্জিংয়ের ঘোষণার সঙ্গে আরও একটি ঘোষণা করে ভিভো। চলতি সাংহাই মোবাইল কংগ্রেসেই প্রকাশ্যে আসতে পারে সংস্থার প্রথম 5জি ফোন।

আরও পড়ুন -Samsung-এর ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা-সহ স্মার্টফোন আনছে Realme

.